Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

‘এখন দেশে আর অতিদরিদ্র নেই’

‘এখন দেশে আর অতিদরিদ্র নেই’

ঢাকা, ২৩ আগষ্ট- পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, সত্তর ও আশির দশকের আগে দরিদ্র বলা হতো সার্বিকভাবে। এরপর থেকে তাদের বলা হয়েছে অতিদরিদ্র। সেই অবস্থার উন্নয়ন হয়েছে। এখন দেশে আর অতিদরিদ্র নেই, বলা হয় না।’

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি ভবন মিলনায়তনে ‘কাউকে পেছনে ফেলে নয়, বাংলাদেশে বিচ্ছিন্নতা প্রান্তিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় কর্মশালায় তিনি এসব কথা বলেন।
প্রাক্তন তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, এক সময় মানুষ কয় বেলা খেয়েছে, জানতে চাওয়া হতো? এখন সেই পরিস্থিতি নেই। কিন্তু এখন দারিদ্র্যের ফাঁদ তৈরি হয়েছে। সৃষ্টি হয়েছে বিচ্ছিন্নতা ও প্রান্তিকতা। নব্বই দশকের আগে চরম দারিদ্র্য শব্দ ব্যবহার হতো না। এখন সেটি এসেছে। আসলে চরম দারিদ্র্যই হচ্ছে দারিদ্র্যের ফাঁদ।

কর্মশালার মূল প্রবন্ধে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বৈশ্বিক উন্নয়নে একটি নতুন মাত্রা যোগ হয়েছে। তা হলো কাউকে পেছনে ফেলে নয়, বরং যারা সবচেয়ে পেছনে তাদের আগে টেনে আনতে হবে। ফাঁদ থেকে প্রান্তিক জনগোষ্ঠীকে উদ্ধারের কৌশল নিতে সরকারের কাছে কিছু সুপারিশ তুলে ধরেন তিনি।

তিনি বলেন, ক্ষমতা ও সম্পদ যাদের কাছে আছে, তাদের সঙ্গে প্রান্তিক জনগোষ্ঠীর কমিউনিকেশন গ্যাপ দূর করতে হবে।

সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের (সেড) সভাপতি অধ্যাপক সাখাওয়াত আলী খানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এ ছাড়া বিশেষ অতিথি অর্থনীতিবিদ অধ্যাপক ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, রিব’র সহ সভাপতি ড. হামিদা হোসেন, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম উপস্থিত ছিলেন।

আর/১২:১৪/২৩ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে