Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২২-২০১৬

প্রধান বিচারপতির বক্তব্যে আইনজীবীদের প্রতিবাদ

শাওন ইসলাম


প্রধান বিচারপতির বক্তব্যে আইনজীবীদের প্রতিবাদ

ঢাকা, ২২ আগষ্ট- আইনজীবীদের সম্পর্কে প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুপ মন্তব্যকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্দ্যোগে সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে অনুষ্ঠিত ওই সভা থেকে এই বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়ে আগামী রবিবার পর্যন্ত তা মুলতবি করা হয়।

সভার আলোচ্য বিষয়ে বলা হয়, ‘গত ১৮ অগাস্ট আপিল বিভাগে আবদুল বাসেত মজুমদার কর্তৃক একটি মামলার শুনানিকালে প্রধান বিচারপতির আইনজীবীদের সম্পর্কে মন্তব্য প্রসঙ্গে’।

সভায় আইনজীবী সমিতির বিএনপি ও আওয়ামীপন্থি নেতারা প্রধান বিচারপতির এই মন্তব্যের প্রতিবাদে সরব হন। তবে প্রধান বিচারপতির মন্তব্য সব আইনজীবীদের উদ্দেশ্যে ছিল না, এমন মন্তব্য করে তোপের মুখে পড়েন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ‘মাননীয় প্রধান বিচারপতি আইনজীবীদের উদ্দেশ্যে যে বক্তব্য দিয়েছেন, সেটা অশোভন বলে আমি বিশ্বাস করি। এটা শোভা পায় না। 

প্রধান বিচারপতির যে বক্তব্য নিয়ে সভা ডাকা হয়, তা সব আইনজীবীদের উদ্দেশ্যে নয় বলে ওই সভাতেই জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, ‘প্রধান বিচারপতির বক্তব্য লক্ষ্মীপুর বারের কিছু সদস্য সম্পর্কে। সেখানকারও সবাই না। যারা নাকি আদালতের জায়গায় ভবন করছে। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, সব আইনজীবীদের ওপর এটা আপনারা নিবেন না।’

মাহবুবে আলম বলেন, ‘আমরা যা কিছু্ করি, আমাদের সামনে কয়েকটা বিষয় বিবেচনা নিতে হবে। আমাদের যুদ্ধাপরাধের মামলা এবং অন্যান্য কিছু বিষয়। ইতোমধ্যে জ্বালাও পোড়াও আন্দোলনের প্রেক্ষিতে অনেকগুলো মামলা, দুর্নীতি দমন কমিশনের অনেকগুলো মামলা, বাড়ি-ঘর সংক্রান্ত অনেকগুলো মামলা আছে। আমাদের ওপর অনেকে ক্ষিপ্ত, কেন এই সব মামলা আমরা সিরিয়াসলি করি।’

মাহবুবে আলম আরও বলেন, ‘সরকারের স্বার্থ, প্রজাতন্ত্রের স্বার্থ আমাদেরকে দেখতে হবে। ইতোমধ্যে একটা মামলা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। আমার বক্তব্য নানারকমভাবে গণমাধ্যমে এসেছে। ২৪ তারিখে মীর কাশেম আলীর মামলা (রিভিউ শুনানির দিন রয়েছে)।

আমি আপনাদের কাছে আকুল আবেদন করি, এই সময়ে এমন কোনো রেজুলেশন আপনারা নিবেন না, যাতে বিচার বিভাগের সাথে আমাদের মুখোমুখি অবস্থান হয়। দরকার হলে এই মিটিং ৭দিন পিছিয়ে দেন।

আর/১০:১৪/২২ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে