Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২২-২০১৬

মিশর নয়, কাজাখস্তানে খোঁজ মিলল সবচেয়ে পুরনো পিরামিডের

মিশর নয়, কাজাখস্তানে খোঁজ মিলল সবচেয়ে পুরনো পিরামিডের

পিরামিডের নাম শুনলে মিশর কথাটাই প্রথম মনে আসে। কিন্তু, দুনিয়াকে অবাক করে দিল নতুন এক সন্ধান। সবচেয়ে পুরনো পিরামিডের খোঁজ মিলেছে গত বছর। কিন্তু, সেটি মিশরে নয়। সুদূর কাজাখস্তানে। প্রত্নতত্ত্ববিদেরা মনে করছেন, এটা নাকি মিশরের পিরামিডগুলির থেকেও অনেক পুরনো। এখন পিরামিডের ধ্বংসবাশেষে খোঁজ চলছে নানা ঐতিহাসিক জিনিসের। তবে যে সব জিনিস এবং তথ্য পাওয়া যাচ্ছে, প্রত্নতত্ত্ববিদরা এখনও তা গোপন রাখছেন সবার কাছে। তাঁরা জানিয়েছেন, এই পিরামিডের নানা জিনিস নতুন ইতিহাসের সন্ধান দেবে। এক নজরে দেখে নেওয়া যাক সবচেয়ে পুরনো পিরামিডের কিছু অজানা তথ্য।


মিশরের পিরামিডের আদলে একটি ভগ্নাবশেষের খোঁজ মেলে সুদূর কাজাখস্তানে। কায়রো থেকে ৩৯০০ মাইল উত্তর-পূর্বে এই পিরামিডের সন্ধান পাওয়া যায়।


মিশরের সবচেয়ে পুরনো পিরামিডের মধ্য অন্যতম হল জোসের পিরামিড। কিন্তু প্রত্নতত্ত্ববিদেরা মনে করছেন, জোসের পিরামিডের থেকেও এক হাজার বছরের বেশি পুরনো কাজাখস্তানের এই পিরামিড।


কাজাখস্তানের এই পিরামিড সম্বন্ধে প্রত্নতত্ত্ববিদ ভিক্টর নোভোজহেনভ বলেছেন, “৩ হাজার বছর আগে তৈরি হয়েছিল এই পিরামিড। পরবর্তী ব্রোঞ্জ যুগে সারয়ার্কের স্থানীয় ‘ফারাও’ এই পিরামিড তৈরি করেন।”


মিশরের জোসের পিরামিড তৈরি হয়েছিল ২৬৬৭ থেকে ২৬৪৮ খ্রিস্টপূর্ব সময়ে। ওই সময়ের শাসক ছিলেন রাজা জোসের। ইতিহাসবিদের মতে, তিনি ১৯ বছর রাজত্ব করেছিলেন।


এই পিরামিড থেকে এখনও পর্যন্ত যে সব জিনিসের খোঁজ মিলেছে, সেই তথ্য গোপন করলেও পিরামিডের কয়েকটি ছবি প্রকাশ করেছেন তাঁরা। পিরামিডটি কেমন দেখতে ছিল, তার একটি নকশাও প্রকাশ করেছেন।


প্রত্নতত্ত্ববিদদের মতে, বিভিন্ন সময়ে এই পিরামডিকে ধাপে ধাপে তৈরি করা হয়েছিল।


পিরামিডের ভিতর সাত মিটার চওড়া সমাধিস্তম্ভ রয়েছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

আর/১০:১৪/২২ আগষ্ট

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে