Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২২-২০১৬

অনলাইন শপিং করুন নিরাপদে

সাদিয়া ইসলাম বৃষ্টি


অনলাইন শপিং করুন নিরাপদে

ইন্টারনেটের এই যুগে বন্ধু কিংবা পোশাক- সবকিছুর জন্যেই আমরা দারস্থ হই কৃত্রিমভাবে তৈরি  পৃথিবীর মাঝে তৈরি হওয়া আরেক পৃথিবীর কাছে। কিন্তু হাতের কাছেই পাওয়া এই পৃথিবীর যেমন অনেক সুবিধা রয়েছে, তেমনি আছে অসুবিধাও। আর এই অসুবিধারগুলোর ভেতরে সবচাইতে বড় সমস্যাটির নাম হচ্ছে- বিশ্বাসের অনুপস্থিতি। বিশেষ করে ই-শপিং করার সময় ঠকে যাওয়ার ভয় কাজ করে আমাদের সবার মাঝে। তাই চলুন আজ জেনে নিই ই-শপিংয়ের সময় নিরাপদে কেনাকাটা করার কিছু প্রয়োজনীয় টিপস।

১. পরিচিতকে প্রাধান্য দিন
সে সমস্ত ই-শপ বা সাইট থেকে জিনিসপত্র কিনুন যেগুলো পরিচিত। হতে পারে সেটা আপনার ব্যাক্তিগতভাবে পরিচিত কিংবা প্রতিষ্ঠিত কোন সাইট। প্রতিষ্ঠিত সাইট বলতে বোঝানো হচ্ছে- ই বে বা আমাজনের মতন সাইটগুলো। এতে করে কোনরকম সমস্যার মুখোমুখি না হয়েই আপনার কেনাকাটা সেরে ফেলতে পারবেন আপনি। তবে অপরিচিত কোন সাইট থেকে কেনাকাটা করার সময় প্রয়োজনে তাদেরকে নিয়ে মানুষের চিন্তা-ভাবনা, ক্রেতাদের মতামত বা পেইজ রিভিউ দেখতে পারেন।

২. সিকিউর সকেটস লেয়ার
কেনাকাটা করার সময় খেয়াল রাখুন যাতে ওয়েবসাইটেসিকিউর সকেটস লেয়ার থাকে। এক্ষেত্রে HTTP (এইচটিটিপি) এর বদলে সাইটের ঠিকানার শুরুতে  HTTPS://( এইচটিটিপিএস) লেখা থাকবে। এভাবে আপনি অন্তত এটা নিয়ে নিশ্চিত ও নিরাপদ বোধ করতে পারবেন যে ওয়েবসাইটে প্রদানকৃত আপনার তথ্য নিরাপদ আছে।

৩. ততটুকু বলুন যতটা প্রয়োজন
এটা খুব স্বাভাবিক যে, আপনার কাছে পণ্য বা সেবা পৌঁছে দিতে গেলে বেশকিছু তথ্য অবশ্যই আপনার দিকে হবে বিক্রেতাকে। এই যেমন- উচ্চতা, বয়স, ঠিকানা বা ফোন নম্বর। কিন্তু সেইসাথে এটা খেয়াল রাখুন যে আপনার কাছ থেকে চাওয়া তথ্যগুলো প্রয়োজনের অতিরিক্ত নয় তো? যদি সন্দেহ হয় এবং দরকারের বাইরে তথ্য চাওয়া হচ্ছে বলে মনে হয় তাহলে সরে আসুন।

৪. অ্যান্টিভাইরাস আপডেট করুন
কেনাকাটা করার সময় আপনার মনোযোগ হয়তো পুরোটা কেবল দাম কম বা বেশি হচ্ছে কিনা কিংবা বিক্রেতা বিশ্বাসী কিনা এসবের ওপরেই থাকবে। তবে আপনার এই মনোযোগের সুযোগ নিয়ে অনেকেই ভাইরাস ছড়ানোর চেষ্টা করতে পারে। এছাড়াও এভাবে চুরি হয়ে যেতে পারে আপনার সম্পর্কে অনেক তথ্যও। তাই অনলাইন শপিংয়ের সময় অ্যান্টিভাইরাস ঠিকঠাক আছে কিনা সেটা যাচাই করে নিন।

৫. অ্যাকাউন্টে টাকার পরিমাণ দেখে নিন
অনলাইনে লেনদেন করার সময়, বিশেষ করে আপনি যদি ক্রেডিট কার্ডে লেনদেন করে থাকেন সেক্ষেত্রে লেনদেনের পরপরই দেখে নিন আপনার অ্যাকাউন্টের টাকা ঠিকঠাক আছে কিনা। বিক্রেতার যে পরিমাণ টাকা নেওয়ার ততটুকুই তিনি নিয়েছেন কিনা দেখে নিন।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/০৯:১০/২২আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে