Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২১-২০১৬

দুইবার আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন প্রিয়তি!

দুইবার আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন প্রিয়তি!

একবার নয়, দুইবার আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মডেল ও অভিনেত্রী মাকসুদা আক্তার প্রিয়তি। কিন্তু কেন? আত্মহত্যা প্রতিরোধে ভক্তদের পরামর্শ দিতে গিয়ে একটি স্ট্যাটাসে প্রিয়তি নিজের সেই অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। প্রিয়তির স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

আত্মহত্যা !!
২০১১ সালে দুইবার চেষ্টা করেছিলাম । জী , দুইবার । অনেক বড় ভুল পদক্ষেপ ছিল । যদি তখন তা হয়ে যেত আজকের এই পাওয়ার / ছোট্ট অর্জনের তৃপ্তি তা পেতাম না । জীবন সংগ্রামে যখন দুই দুধের বাচ্চা নিয়ে বিদেশের মাটিতে একা হিমশিম খাচ্ছিলাম , তখন যুদ্ধ থেকে বাঁচার থেকে আত্মহত্যা নামক পরাজয় কে সহজ মনে হচ্ছিল । গতকাল রাতে ‘’ Stop Suicide ‘’ এর নৈশ ভোজ সেমিনার এ সবার সংগ্রাম এর ঘটনা শুনতে গিয়ে নিজের টাও তিব্র ভাবে মনে পড়ছিল ।

সেমিনার এর মুল এজেনডা ছিল অস্ট্রেলিয়া তে চলতি আত্মহত্যার হার বেড়ে যাওয়া নিয়ে । যার বেশীর ভাগ হচ্ছে নিম্ন ৪৫ বছর পুরুষ । অস্ট্রেলিয়া তে প্রতিদিন ১২ জন পুরুষ আত্মহত্যা করছে , অর্থাৎ একজন নিজের জীবন নিজেই কেড়ে নিচ্ছে প্রতি দুই ঘণ্টায় । এই বছর এখন পর্যন্ত একচল্লিশ জন (৪১) সাবেক অস্ট্রেলিয়ান সৈনিক আত্মহত্যা করেছেন । ১৯৯৯ সাল থেকে ২৭৪ জন সৈনিক আত্মহত্যা করেছেন ।

আমেরিকাতে প্রতিদিন বিশজন veterans আত্মহত্যার পথ বেঁছে নিয়েছিলেন ২০১৪ সালে। Recent years গুলোতে non-veterans আত্মহত্যার হার বেড়েছে । বিশেষ করে মেয়েদের ভিতর ।

আয়ারল্যান্ড এ আত্মহত্যার বেপারটি এখন ভয়াবহ ভাবে না হলেও প্রতি লাখে গড়ে ৬ জন , ২০১১ সালের পর আত্মহত্যার হার অনেক অংশে কমেছে । ২০১১ সালে ৫৫৪ জন আত্মহত্যা করেছিলেন ।

আসলে ,তথ্য তো চাইলে অনেক দেয়া যায় বা জানা যায় । আমি আমার জীবন থেকে যা শিখেছি , আমাদের নিজেদের জীবন নিজের হলেও তা নিজের হাতে নিবার অধিকার আমাদের নেই , আমাদের জীবন নেয়ার অধিকার যদি থাকে তাহলো শুধুমাত্র আমাদের মা-বাবার । মা, যিনি নয় মাস কষ্ট করে পেটে রেখে জন্ম দিয়েছেন আমাদের , বাবা, যিনি মাথার ঘাম পায়ে ফেলে আমাদের বড় করেন , নিজের সুখের চেয়ে সন্তানের সুখ বড় করে দেখেন । যেই শিশুটি হাঁটতে পারে না , খেতে পারে না , কথা বলতে পারে না , তাদের হাটি হাটি –পা পা করে বড় করে তুলেন । এই উপলদ্ধি গুলো করতে পেরেছি যখন নিজে সন্তানের মা হয়েছি , তিলে তিলে প্রতি নিয়ত টের পাচ্ছি কত কষ্ট করে সন্তান দের বড় করতে হয় , কত কিছু বিসর্জন দিতে হয়। যখন আত্মহত্যা করতে গিয়েছিলাম তখন আমার কাছে জীবন মূলহীন ভেবেছিলাম কিন্তু ভেবেছি আমার নিষ্পাপ দুইটি সন্তান এর কথা , ভেবেছি আজ আমি যেমন টি অনাথ আমার সন্তানেরাও অনাথ হয়ে যাবে , যেখানে তারা নিষ্পাপ । ওদেরকে আমি পৃথিবীতে এনেছি , আমারই দায়িত্ব ওদের সুন্দর পৃথিবী দেখান । জীবন আমাকে পরিচালনা করবে না , আমি জীবন কে পরিচালনা করব , কন্ট্রোল করব । ঘুরে দাঁড়িয়েছি আর নিজে নিজে পণ করেছি , এই একই সময় আমার সারাজীবন থাকতে পারে না , জীবন পরিবর্তনশীল , আমি বাধ্য করব পরিবর্তন হতে , আজ না হয় কাল , এই বছর না হয় পরের বছর , আর এই যে দেখুন আমি ঠিকই পরের বছর উপর দাঁড়িয়ে আছি । জীবন এক সময় দিয়েছে , আবার নিয়েছে আবার দিয়েছে , এইটাই জীবনের চক্র । আজ আপনি যার/ যেটার জন্য অপেক্ষা করছেন , জীবন হয়ত তার চেয়ে বেশী কিছু দেবার জন্য অপেক্ষা করছে যদি আপনার তাতে সৎ ও নিখুঁত শ্রম থাকে এবং তাতে কোন খাঁদ / বেইমানী থাকে না ।

চলুন আমরা সবাই মিলে আত্মহত্যার প্রতিরোধ গড়ে তুলি । কেও যদি কোন ব্যাপারে ডিপ্রেশন অথবা ডাউন ফীল করেন কাছের কারোর সাথে শেয়ার করুন অথবা কাউন্সিলিং এর সাহায্য নিন ।এখন অনেক সেবামুলক প্রতিষ্ঠান / সংস্থা আছে যারা বিনামূল্য সাহায্য / সহযোগিতা / উপদেশ / কাউন্সেলিং করে থাকেন । নিজে নিজে ভিতরে ভিতরে কোন বিষয় নিয়ে একা একা পুড়বেন না , কথা বলুন । মনে রাখবেন , পৃথিবী তে কোন সমস্যা ই সমাধান ছাড়া আসে না । সৃষ্টিকর্তা আপনাকে এমন কোন বিপদে ফেলবেন না যা আপনি সামলাতে পারবেন না। সবার মঙ্গল হোক এই কামনা করছি । পৃথিবী সুন্দর , জীবন সুন্দর । প্রিয়তি !

এফ/২২:৩৫/২১আগষ্ট

মডেলিং

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে