Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২১-২০১৬

অস্ট্রেলিয়ায় ভিন্ন ডিজাইনের নতুন মসজিদ

অস্ট্রেলিয়ায় ভিন্ন ডিজাইনের নতুন মসজিদ

অস্ট্রেলিয়ার নিউপোর্টে শহরে ভিন্ন ডিজাইনের একটি নতুন মসজিদ নির্মাণ করা হয়েছে। অনন্য নকশার এই মসজিদের ছাদে রঙিন কাচের ৯৬টি ত্রিকোণ স্কাইলাইট দ্বারা মসজিদের ভেতরে আলো পৌঁছানোর ব্যবস্থা রাখা হয়েছে।

ইসলামি স্থাপত্যের নতুন এই সংস্করণের নকশা ইতোমধ্যেই মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। আলোচিত এই মসজিদ নির্মাণ কাজ শেষ হতে সময় লেগেছে ১০ বছর।

মসজিদটি ডিজাইন করেছেন অস্ট্রেলিয়ান নেতৃস্থানীয় আর্কিটেক্ট গ্লেন মুরক্যাট্টি (Glenn Murcutt)। তিনি ২০০২ সালে প্রিট্রিজাকর পুরস্কার লাভ করেছেন।

মুরক্যাট্টির নকশায় নির্মিত মসজিদটির মূল বৈশিষ্ট্য হচ্ছে, মাটিতে আলো প্রেরণ করা। বড় ত্রিভুজাকৃতির স্কাইলাইটটি ঐতিহ্যবাহী ইসলামি স্থাপত্যের মোজাইকের ধারণা থেকে গ্রহণ করা হয়েছে।


দিনে সূর্য পূর্ব থেকে পশ্চিম দিকে ধাবিত হওয়ার সময় ত্রিভুজাকৃতির স্কাইলাইটে সূর্যের আলো পড়ার কারণে মসজিদের ভেতরে একেক সময় একেক রং দেখা যায়।

মূল মসজিদের ভেতরের জায়গা ১২০০ মিটার। ৮ মিটার উঁচু কংক্রিটের দেয়ালের বিভিন্ন স্থানে কাচের দেওয়ালও রয়েছে। মসজিদের পাশে একটি অডিটোরিয়াম, সমৃদ্ধ লাইব্রেরি, ক্যাফে ও একটি রেস্টুরেন্টও নির্মাণ করা হয়েছে।

মসজিদের ডিজাইনের ক্ষেত্রে মুরক্যাট্টিকে সহায়তা করেছে মেলবোর্নের ডিজাইনার হ্যাকেন ইলুলি। হ্যাকেন এ সম্পর্কে বলেন, অটোমান অথবা আরবি আর্কিটেকচারের নির্মিত মসজিদের ডিজাইন থেকে এই মসজিদটির ডিজাইন করা হয়নি। এই মসজিদটি নির্মাণের ক্ষেত্রে আমাদের মূল উদ্দেশ্য ছিল, অস্ট্রেলিয়ার নতুন মুসলমান এবং অমুসলিমদের জন্য সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে একটি মসজিদ নির্মাণ করা।

হ্যাকেন বলেন, মুরক্যাট্টির উদ্দেশ্যে শুধুমাত্র একটি সুন্দর মসজিদই নির্মাণ করা ছিল না। এই প্রকল্পের বিশেষ উদ্দেশ্য রয়েছে এবং এই কারণে এ মসজিদটি নির্মাণ করতে দশ বছর লেগেছে।


তিনি বলেন, এই মসজিদটি ইসলাম বিদ্বেষীদের মোকাবেলা করার জন্য নির্মাণ করা হয়েছে। মুসলমানদের পাশাপাশি অমুসলিমরাও অতি সহজভাবে মসজিদটি পরিদর্শন করতে পারবে। এখানে এসে ইসলাম সম্পর্কে জানতে পারবে।

মসজিদের আর্কিটেক্ট মুরক্যাট্টি বলেন, মসজিদ নির্মাণকাল তথা এই দশ বছরে আমি ইসলাম ধর্ম সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। এটা আমার জীবনে অন্যতম পাওয়া।

আর/১০:১৪/২০ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে