Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২০-২০১৬

স্বাস্থ্য মহাপরিচালক পদে কে নিয়োগ পাচ্ছেন!

মনিরুজ্জামান উজ্জ্বল


স্বাস্থ্য মহাপরিচালক পদে কে নিয়োগ পাচ্ছেন!

ঢাকা, ২০ আগষ্ট- স্বাস্থ্য অধিদফতরের পরবর্তী মহাপরিচালক হচ্ছেন কে? আগামী ৩০ আগষ্ট বর্তমান মহাপরিচালক চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকের মেয়াদ শেষ হচ্ছে। তার মেয়াদ এখনও দিন দশেক বাকি থাকলেও রাজধানীসহ সারাদেশে পরবর্তী মহাপরিচালক কে হচ্ছেন তা নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। চিকিৎসকসহ দেড় লক্ষাধিক কর্মকর্তা-কর্মচারীর এ শীর্ষ পদটিতে নিয়োগ পেতে মাস খানেক ধরে  ব্যাপক লবিং চলছে। 

অনুসন্ধানে জানা গেছে, নতুন স্বাস্থ্য মহাপরিচালকের সম্ভাব্য তালিকায় পাঁচজনের বেশি নাম শোনা যাচ্ছে। তারা হলেন- স্বাস্থ্য অধিদফতরের বর্তমান অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. ইসমাইল খান, পরিচালক (প্রশাসন) ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবি এম মাকসুদুল আলম বাসু। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মো. শিফায়েত উল্ল্যাহ। তবে শেষ পর্যন্ত কে নিয়োগ পাবেন তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। 

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর একাধিক শীর্ষ নেতা বলেন, মহাপরিচালকের দৌড়ে পাঁচজন আছেন। তাদের মধ্যে থেকে যে কোন একজন নিয়োগ পাবেন এটা মোটামুটি নিশ্চিত।  

তারা বলেন, এদের মধ্যে যেই মহাপরিচালক হোক না কেন তাতে কোন সমস্যা নেই। কারণ শেখ হাসিনার সরকারের স্বাস্থ্য ব্যবস্থাকে এগিয়ে নিতে চলমান বিষয়গুলোর প্রতি মহাপরিচালক নজর দেবেন। 

স্বাস্থ্য অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আলাপকালে জানা যায়, প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে আছেন অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ। সিনিয়রিটি ও অভিজ্ঞতা ছাড়াও দেশ-বিদেশে তার গ্রহণযোগ্যতা রয়েছে। তাকে স্বাস্থ্য সেক্টরের অনেকেই দেশের ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থার প্রবর্তক বলে থাকেন। তিনি স্বাস্থ্য অধিদফতরের পরিচালক এমআইএস ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) পদে কাজ করেছেন ও করছেন। 

অধ্যাপক ডা. মো. ইসমাইল খান ঢামেকের অধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির ডিন হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করছেন। দেশ-বিদেশের অভিজ্ঞতাও তার রয়েছে। 

স্বাস্থ্য অধিদফতরের বর্তমান পরিচালক (প্রশাসন) এহতেশামুল হক চৌধুরী দুলালও মহাপরিচালক পদে অন্যতম দাবিদার। তার পক্ষে অনেকেই লবিং করছেন বলে গুঞ্জন রয়েছে। 

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলমও ঢামেক অধ্যক্ষের মতো সুষ্ঠুভাবে মেডিকেল কলেজ পরিচালনা করছেন। 

এ চারজনের বাইরে সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মো. শিফায়েত উল্ল্যাহর নামও কিছুদিন আগে পর্যন্ত বেশ জোরেশোরে শোনা যায়। গুঞ্জন রয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাকে মাস দুয়েক আগে ডাকা হয়। তবে কি কারণে ডাকা হয়েছিল তা জানা যায়নি।

একটি সূত্র জানায়, ইতোপূর্বে তার সততা সম্পর্কে কেউ কেউ প্রশ্ন তুললে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ ব্যাপারে খোঁজখবর নেয়া হয়। তার সম্পর্কে নেতিবাচক তথ্য না পাওয়ায় তাকে মহাপরিচালক পদে ফের নিয়োগ দেয়া হতে পারে। তবে কে মহাপরিচালক পদে নিয়োগ পান তা জানতে ৩০ আগষ্ট কিংবা তার দু-একদিন আগে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আর/১০:১৪/২০ আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে