Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২০-২০১৬

চীনের প্রেসিডেন্ট ঢাকা আসছেন ১০ অক্টোবর

চীনের প্রেসিডেন্ট ঢাকা আসছেন ১০ অক্টোবর

ঢাকা, ২০ আগষ্ট- চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে ঢাকা আসছেন আগামী ১০ অক্টোবর। তার এ সফরের মধ্য দিয়ে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কে আরও গতি আসবে বলে আশা করা হচ্ছে। 

আগামী ১২ অক্টোবর পর্যন্ত ঢাকা সফরকালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ সময় দু`দেশের মধ্যে ছয়টি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চলছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

চীনের প্রেসিডেন্টের সফরকালে দু`দেশের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো ও সামরিক সহযোগিতার বিষয়গুলো গুরুত্ব পাবে। সফরকালে চীনের প্রেসিডেন্ট কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজের উদ্বোধন করতে পারেন বলে জানা গেছে। চীনের সহযোগিতায় এ টানেল নির্মাণের জন্য ইতিমধ্যে দু`দেশের সঙ্গে একটি চুক্তিও হয়েছে। এ টানেলের মূল দৈর্ঘ্য হবে তিন হাজার ৪০০ মিটার। 

এ ছাড়া টানেলের পশ্চিম পাশে ৭৪০ মিটার এবং পূর্ব পাশে ৪৫২ মিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণ করা হবে। চলতি বছর শুরু হয়ে এর নির্মাণকাজ শেষ হবে ২০২০ সালের ডিসেম্বরে। নির্মাণে খরচ পড়বে সাড়ে আট হাজার কোটি টাকা। এর মধ্যে চীন দেবে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। বাকি খরচ বাংলাদেশ সরকার বহন করবে।

চীনা প্রেসিডেন্টের সফরের প্রস্তুতি বৈঠক হিসেবে আগামী সোমবার বাংলাদেশ ও চীনের মধ্যে ১৪তম যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) সভা ঢাকায় অনুষ্ঠিত হবে। ২০১৪ সালের ৪ জুন চীনের কুনমিং শহরে সর্বশেষ ও ১৩তম জেইসি সভা হয়েছিল। এবারের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন। চীনের সহকারী বাণিজ্যমন্ত্রী গাও ইয়ান দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। 

এফ/১০:৩০/২০আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে