Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৯-২০১৬

২০০ মিটারের স্বর্ণও নিজের করে রাখলেন মহানায়ক বোল্ট

২০০ মিটারের স্বর্ণও নিজের করে রাখলেন মহানায়ক বোল্ট

ব্রাসিলিয়া, ১৯ আগষ্ট- ১০০ মিটারের পর রিও অলিম্পিকের ২০০ মিটারেও সেই চেনা বোল্ট। হেসে-খেলেই স্বর্ণপদক জিতলেন জ্যামাইকান কিংবদন্তি। শুক্রবার বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত এই প্রতিযোগীতায় ১৯.৭৮ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে স্বর্ণপদক জিতেন ইতিহাসের দ্রুততম মানব বোল্ট।

সেইসঙ্গে ইতিহাসের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকে ‘ট্রিপল ট্রিপল’ জয়ের আরও খুব কাছাকাছি চলে গেলেন উসাইন বোল্ট। বর্তমানে তার অলিম্পিকের স্বর্ণপদক সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ এ।


যথারীতি সবার আগে বোল্ট।

২০০মিটারে প্রবল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠা আমেরিকার জাস্টিন গ্যাটলিন এবং স্বদেশী অনুশীলন পাটনার ইয়োহান ব্ল্যাক না থাকায় রৌপ্য জিতেছেন আন্দ্রে ডি গ্রাস। ২০.০২ সেকেন্ড টাইমিং নিয়ে রৌপ্যপদক জিতেন কানাডার এই স্প্রিন্টার। এছাড়া ২০.১২ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে ব্রোঞ্জপদক জিতেছেন ফ্রান্সের ক্রিস্টোফে লেমাত্রে।

ব্রোঞ্জ জিতবেন সেটা অনুমিতই ছিল। তবে গ্যাটলিন আর ব্ল্যাক না থাকায় সেটা যেন আরও নির্ভার করে দেয় গতির দানব বোল্টকে। রিও অলিম্পিকে ২০০মিটারে টানা ‘হ্যাটট্রিক’ জয়ের কৃতিত্বও এখন তার। শুধু তাই নয়, বিশ্বচ্যাম্পিয়নশিপ কিংবা অলিম্পিক মিলিয়ে একই ইভেন্টে টানা সাত স্বর্ণপদক জয়ের অবিস্বরণীয় কীর্তিটাও গতিদানব বোল্টের।


২০০মিটারে হ্যাটট্রিক স্বর্ণ জয়ের পর বোল্ট।

অপেক্ষা এখন বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ উদযাপন দেখার। ২০০৮ সালে চীনের বেইজিংয়ে ট্র্যাকে নেমেই ১০০, ২০০ এবং ৪ গুনিতক ১০০ মিটারে স্বর্ণপদক জয়ের স্বাদ পান বোল্ট। এরপর চার বছর আগে লন্ডনেও গোটা বিশ্ব দেখেছে বোল্টের চমক। টানা দ্বিতীয়বারের মতো সবকটি ইভেন্টে স্বর্ণপদক ধরে রাখলেন তিনি। স্থান, সময় বদলে গেলেও নিজেকে বদলাননি বোল্ট। 


ভক্ত-অনুরাগীদের সঙ্গে চিরচেনা-বোল্ট।

রিও অলিম্পিকেও বেইজিং ও লন্ডনের বোল্টকেই দেখল বিশ্ব। ১০০ মিটার এবং ২০০ মিটার স্প্রিন্টে তার সামনে কেউই প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলতে পারেননি। এর ফলে বোল্টের অপেক্ষা এখন কেবলই 'ট্রিপল ট্রিপল' জিতে অনন্য ইতিহাস গড়ে নিজেকেই ছাড়িয়ে যাওয়ার।

এফ/১৬:৩০/১৯আগষ্ট

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে