Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৯-২০১৬

সুবিধা নেয়া সুবিদ আলী এবার অসুবিধায়

সায়েম সাবু


সুবিধা নেয়া সুবিদ আলী এবার অসুবিধায়

ঢাকা, ১৯ আগষ্ট- সেনাবাহিনীতে থাকাকালীন সামরিক শাসক জিয়াউর রহমানের কাছ থেকে বিশেষ সুবিধা নিয়েছিলেন বলে প্রচার রয়েছে। খোলস পাল্টিয়ে এরশাদের কাছ থেকেও নিয়েছিলেন বিশেষ সুবিধা। জিয়াউর রহমানের আদর্শের প্রতি বিশেষ আনুগত্যের কারণে খালেদার আমলে সামরিক সচিব হন মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুইয়া। 

নেতার প্রতি আনুগত্য তার মনেপ্রাণে। ভোল পাল্টালেও আনুগত্যে বিন্দুমাত্র চিড় ধরেনি। নীতি আদর্শে জিয়াউর রহমানের দেখানো পথ আঁকড়ে রয়েছেন। সম্প্রতি সংসদীয় কমিটির মিটিংয়েও তার প্রমাণও রেখেছেন তিনি।   

এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী  ভুইয়ার সুবিধা নেয়ার কথা পুরানো। এলাকায় তিনি আওয়ামী লীগ বিরোধী এবং প্রো-বিএনপি হিসেবে পরিচিত। বিশ্বাসের জোরেই খালেদা সরকারের সামরিক সচিব হতে পেরেছিলেন তিনি। তবে অবসরের পরই বিএনপির রাজনীতির কাছাকাছি যাওয়ার চেষ্টা করলেও বিপত্তি ঘটে খন্দকার মোশাররফ হোসেনের কারণে। 

মোশাররফের রাজনীতিতে ধোপে টিকতে না পেরে আওয়ামী লীগের নৌকায় ওঠেন। এর আগে ২০০১ সালে বিএনপি থেকে মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হন। সেবার বিপুল ভোটে পরাজিত হন ড. মোশাররফের কাছে।

আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালের বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফকে হারিয়ে এমপি নির্বাচিত হন তিনি। সেবার জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হন তিনি। 

২০১৪ সালের নির্বাচনে আর কোনো বেগ পোহাতে হয়নি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আওয়ামী লীগের কাছাকাছি যান সাবেক এই সামরিক কর্তা। এবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হন তিনি।

তবে ক্ষমতার স্বাদ পেয়েও অতীত আনুগত্যের কথা ভোলেন নি সুবিদ আলী ভুইয়া। সম্প্রতি সংসদীয় কমিটির বৈঠকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ বলে তোপের মুখে পড়েছেন এই এমপি। বুধবারের এই ঘটনার সময় তাকে (সুবিদ আলী) আওয়ামী লীগের আদর্শের পরিপন্থী বলে তীব্র ভৎসনা করেন দলের অন্য সদস্যরা। তারা বলেন, সুবিদ আলী ভূঁইয়ার মতো সুবিধা নিতে জামায়াত-শিবিরসহ ভিন্ন মতাদর্শের অনেকেই আওয়ামী লীগে ঢুকে পড়েছে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীর এক প্রকাশনায় জিয়াকে প্রথম রাষ্ট্রপতি লেখা হলে ব্যাপক সমালোচনা হয়। কমিটির বৈঠকে সুনামগঞ্জের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এই প্রসঙ্গটি উত্থাপন করেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের কাছে মানিক জানতে চান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে কেন উল্লেখ করা হয়েছে। 

শিক্ষামন্ত্রীর মতে, বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত হওয়ায় তাদের হস্তক্ষেপের সুযোগ নেই।কিন্তু ইউজিসি তো এ বিষয়ে ব্যাখ্যা চাইতে পারে। তখন ইউজিসির চেয়ারম্যান কিছু বলার আগেই সুবিদ আলী ভূঁইয়া বলেন, ‘জিয়াই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। এখানে কোনো ভুল নেই। এটা তিনি তার (সুবিদ আলী) বইতেও লিখেছেন।’

এরপরই শুরু হয় উত্তেজনা। এ সময়ে মুহিবুর রহমান মানিক ও নুরুল মজিদ হুমায়ুনের সঙ্গে সুবিদ আলীর উত্তপ্ত বাক্য বিনিময় হয়। অন্য সদস্যদের সমালোচনার মুখেও সুবিদ আলী তার অবস্থানে অনড় থাকেন। পরে সংসদীয় কমিটির সভাপতি শওকত আলীর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

এদিকে সুবিদ আলীর এ দাবির তীব্র বিরোধিতা করেন চার সংসদ সদস্য মুহিবুর রহমান, নুরুল মজিদ হুমায়ুন, আবদুর রউফ ও নাভানা আক্তার।

তারা সুবিদ আলীকে উদ্দেশ করে বলেন, ‘আপনি তো জিয়ারই সৈনিক। কুমিল্লা-১ আসনে বিএনপির বড় নেতা মোশাররফ হোসেন। যে কারণে বিএনপির মনোনয়ন পান না। তাই সংসদ সদস্য হতে আওয়ামী লীগের সঙ্গে আছেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর এক সদস্য বলেন, তার (সুবিদ আলী) নিজস্ব কোনো আদর্শ নেই। জিয়াউর রহমানের আমল থেকেই তিনি সুবিধা নিয়ে এসেছেন। আওয়ামী লীগেও এসেছেন বিশেষ সুবিধা নিতে। নিচ্ছেনও। দলকে বাঁচাতে এদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। 

এফ/১০:২০/১৯আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে