Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৮-২০১৬

বঙ্গবন্ধু বলতেন যোগ্য হলেই হবে : ড. কামাল

বঙ্গবন্ধু বলতেন যোগ্য হলেই হবে : ড. কামাল

ঢাকা, ১৮ আগষ্ট- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রীয় কাজে নিয়োগ সংক্রান্ত বিষয়ে দলীয় বিবেচনাকে প্রাধান্য দিতেন না বলে মন্তব্য করেছেন সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলামের স্মরণ সভায় তিনি এ কথা বলেন। 

বঙ্গবন্ধু সরকারের আইন মন্ত্রীর দায়িত্বে থাকা ড. কামাল বলেন, ১৯৭২ সালে মাহমুদুল ইসলাম প্রথম সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। তার নিয়োগের সময় অনেকে বলছিলেন মাহমুদুল ইসলাম তো দল করেন না। তখন আমি বঙ্গবন্ধুকে জিজ্ঞাসা করলাম নিয়োগের জন্য কি দল করা জরুরি? জবাবে বঙ্গবন্ধু বলেন, দেখ স্বাধীনতা বিরোধী কোনো তৎপরতায় যদি জড়িত না থাকে, আর যদি যোগ্য হয় তাহলেই হবে।দল করার প্রয়োজন নাই।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বিশেষ অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। 

এছাড়া সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতি ও আইনজীবীরা মাহমুদুল ইসলামের জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সভাপতির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল তরুণ আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, ব্যবসায়িক নয়, পেশাদারী মনোভাব নিয়ে আইন পেশায় আসতে হবে। 

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার বলেন, মাহমুদুল ইসলাম সবসময় প্রচার বিমুখ ছিলেন। অথচ আমরা একটু সিনিয়র হলেই প্রচারের জন্য রাজনীতিতে যুক্ত হই। তাই তখন আইন পেশার চেয়ে রাজনীতিই প্রাধান্য পেয়ে যায়। 

এফ/২২:৫৫/১৮আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে