Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৮-২০১৬

দক্ষ টিমওয়ার্কের জন্য জরুরি ৫টি কৌশল

দক্ষ টিমওয়ার্কের জন্য জরুরি ৫টি কৌশল

এগিয়ে যেতে হলে দল বেঁধেই এগিয়ে যেতে হয়। একা একা বড় হওয়া খুবই কঠিন। যারা একাই সফলতার শীর্ষে পৌঁছে যেতে চান তারা প্রায়শই কিছু পথ পেরিয়ে ক্লান্ত হয়ে পড়েন। একসাথে কাজ করলে মানসিক চাপ কারও একার ওপর পড়ে না। বিনিয়োগ বড় হয়, কাজ ভাগ করে নেওয়া যায়।

কিন্তু নানান মতের, নানান ধরণের মানুষকে নিয়ে একটি টিম একই লক্ষ্যে এগিয়ে যাবে কাজটি কিন্তু ভাবতে যতটা সহজ মনে হচ্ছে আদতে তত সহজ নয়। কীভাবে টিমওয়ার্ক ভাল হতে পারে আসুন জেনে নিই সে বিষয়ে কিছু টিপস-
 
আপনার কর্মীরা যত কাছে থাকবে তত তাদের নিয়ন্ত্রণ করা সহজ হবে
আপনার দলকে একত্র রাখার দায়িত্ব নিতে হবে আপনাকেই। কর্মীরা বিভিন্ন জায়গায় কাজ করতে থাকলে তাদের কাজের খোঁজ নেওয়া, তাদের মাঝে ইউনিটি তৈরি করা, ভুল ধরিয়ে দেওয়া সবই কঠিন হয়ে দাঁড়ায়। কাজের অবস্থানের দূরত্ব অনেক রকম ভুল তথ্য ছড়াতে সাহায্য করে। কর্মীরা একজন আরেকজনকে ঈর্ষা করা, দ্বন্দ তৈরি করার মত কাজে জড়িয়ে পড়েন। এতে ব্যহত হয় প্রজেক্টের গতি।
 
লক্ষ্য-উদ্দেশ্য বার বার তুলে ধরুন
কর্মীদের মাঝে কাজের গুরুত্ব বার বার তুলে ধরুন। মাঝে মাঝে মিটিং করুন। মিটিং ছাড়াও কর্মীদের প্রায়ই মনে করিয়ে দিন কাজের লক্ষ্য-উদ্দেশ্য। এভাবে তারা কখনো ঝিমিয়ে যাবেন না। কোম্পানির কর্পোরেট ভ্যালু যেন তারা ভাল ভাবে বোঝেন সেদিকে খেয়াল রাখা জরুরি। হতে পারে এটি আপনার একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান, কিন্তু আপনি আপনার কর্মীদের মানসিকতাকে পরিচালিত করতে পারেন একটি চমৎকার সংস্কৃতির দিকে। গড়ে তুলতে পারেন এমন একটি টিম যা শুধু কাজ করে না তুলে ধরে ব্রান্ড ভ্যালু।
 
কোম্পানিকে নিজের ভাবতে শেখান
আপনার কমীদের মাঝে কৃতজ্ঞতা তৈরি করুন। তাদেরকে এমনভাবে কোম্পানির কথা বলুন যেন তারা বুঝতে পারেন তারাই শুধু কোম্পানিকে শ্রম দেন না, কোম্পানিও তাদের কথা ভাবেন। সময় মত তাদের বেতন পরিশোধ করুন, বাড়তি কাজের টাকাও পরিশোধ করুন। মাঝে মাঝে সম্ভব হলে ইন্টেন্সিভ বোনাস দিন। দৃশ্যত এটি কোম্পানির বাড়তি খরচ মনে হলেও আসলে কর্মীদের কর্মচাঞ্চল্য মুনাফা হয়ে কোম্পানির ফান্ডেই ফিরে আসে।
 
প্রশংসা করুন
কর্মীদের কাজ ভাল হলে অবশ্যই প্রশংসা করুন। ভাল কাজের স্বীকৃতি দিন। যোগ্যতা অনুযায়ী পুরস্কৃত করুন। আপনি যদি টিমে স্বজনপ্রীতি বা বিশেষ কারও প্রতি ভালোবাসার চর্চা করেন তাহলে সেটি অন্যদের কাজও করার আগ্রহকে নষ্ট করবে। কারণ আপনার কর্মীরা ধরেই নেবেন, তারা যতই পরিশ্রম করুন না কেন স্বীকৃতি পাবেন না। তখন তারা কোম্পানির জন্য কষ্ট করতে চান না। এভাবেই কোম্পানি দক্ষ কর্মী হারায়।
 
বিশ্বস্ততা তৈরি করুন
কর্মীদের সাথে সৎ হন। বিশ্বস্ততা না থাকলে টিমওয়ার্ক কখনো সফল হয় না, দীর্ঘস্থায়ী হয় না। টিম মেম্বারদের কাছে পরিচ্ছিন্নভাবে কোম্পানির কাজ তুলে ধরুন। তাদেরকে বোঝান, এটি তাদের সকলের কোম্পানি। এর গোপনীয়তা রক্ষার দায়িত্ব সকলের। মিটিং এ সকলকে মতামত প্রকাশের সুযোগ দিন। আপনার একার মস্তিষ্ক অনেক বুদ্ধিদীপ্ত হতে পারে। কিন্তু আপনি যখন আরও অন্যদের আইডিয়া শুনবেন তখন আরও অনেক পথ খুঁজে পাবেন। একই সাথে কর্মীদের এই সম্মান দিলে তারা কোম্পানিকে নিজের মনে করবে। কোম্পানির লাভ হোক আর লস হোক, পাশে থাকবেন। কখনো টিম ভেঙ্গে চলে যাবেন না।
 
লিখেছেন- আফসানা সুমী

এফ/১৫:৫৮/১৮আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে