Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৮-২০১৬

বর্তমান পৃথিবীর ক্ষমতাধর পাঁচ নারী

সাদিয়া ইসলাম বৃষ্টি


বর্তমান পৃথিবীর ক্ষমতাধর পাঁচ নারী

নারী কোমলমতি, নারী ছায়াদানকারী, স্নেহমমতায় ভরপুর। তবে এতকিছুর সাথে সাথে সাথে নারী ক্ষমতাধরও। ঘরের ছোট্ট রাজত্ব থেকে শুরু করে পৃথিবী- সবখানে ছড়িয়ে রয়েছে নারীর এই ক্ষমতার ছটা। আর ক্ষমতাধর এই নারীদের ভেতরেই আয় ও ক্ষমতার দিক দিয়ে সবচাইতে এগিয়ে থাকা ১০০ জনের তালিকা তৈরি করেছে সম্প্রতি ফোর্বস। চলুন দেখে আসি তাদেরই প্রথম পাঁচকে।

১. অ্যাঙ্গেলা মার্কেল
লৌহমানবী হিসেবে খ্যাত জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল গাত বছর ফোর্বসের ক্ষমতাধরদের তালিকায় ৫ নং স্থানে থাকলেও এ বছর তিনি উঠে আসেন পুতিনের পরেই। দ্বিতীয় অবস্থানটিতে। প্রথমদিকে একজন গবেষনা বিজ্ঞানী হিসেবে কাজ করলেও রাজনীতিতে পা দিয়ে প্রথম নারী হিসেবে জার্মানির এই আসনটিকে আয়ত্ব করেন এই নারী। আর ২০০৫ সাল থেকে সফলভাবে নিজের কাজ চালিয়েও যাচ্ছেন তিনি। এ বছরের বেশকিছু কাজ, বিশেষ করে সিরিয়ার উদ‌্বাস্তু সমস্যা আর গ্রীসের অর্থনৈতিক সমস্যা নিয়ে তার কার্যকরী দিক-নির্দেশনা ফোর্বসের চোখে পৃথিবীর অন্যতম ক্ষমতাধর একজন হিসেবে তুলে ধরেছে তাকে।

২. জ্যানেট ইয়েলেন
বিশ্বের ক্ষমতাধর ব্যাক্তিদের তালিকায় তখনই ঢুকে পড়েছিলেন জ্যানেট যখন ২০১৪ সালে পুরো বিশ্বকে অবাক করে দিয়ে ফেডারেল রিজার্ভের প্রথম নারী প্রধান হিসেবে নাম লেখান তিনি। কাজের শুরু থেকেই নিরন্তর পরিশ্রম করে গিয়েছেন এই নারী। নিজের সবটা দিয়ে চেষ্টা করে গিয়েছেন ফেডারেল রিজার্ভকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার। আর বর্তমানে যে অবস্থায় তিনি নিয়ে এসেছেন একে গত এক বছরের চেষ্টায় সেটা কিছুদিন আগেও মানুষ কেবল স্বপ্নেই দেখতো। পৃথিবীর সবচাইতে ক্ষমতাধর নারীদের তালিকাতেও ৪ নং অবস্থানে আছেন জ্যানেট।

৩. টেইলর সুইফট
২৬ বছর বয়সেই বিশ্বের প্রতিটা মানুষকে নিজের জাদুকরী কন্ঠের আবেশে আবেশিত করে তোলা এই তরুণী ২০১৬র প্রথমভাব অব্দি আয় করে নিয়েছেন প্রায় ১৭০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সালে ক্ষমতাধর নারীদের ভেতরে নিজেকে ৬৪ তম স্থানে ও ২০১৬ সালে আমেরিকান নাগরিকদের মধ্যে নিজের চেষ্টায় এতটা আসার জন্যে ফোর্বসের আরো দুটো তালিকায় জায়গা করে নেন সুইফট। আর এবার সমসাময়িক সব তারকার আয়ের সাথে টক্কর লাগিয়ে সবাইকে হারিয়ে দিয়ে সামনে চলে এলেন নিজের অভিজ্ঞতাগুলোকে পুঁজি করে গানের লাইন লিখে যাওয়া এই তারকা। তবে গানের জগত্ বাদেও কেডস, ডায়েট কোক আর অ্যাপলের সাথে কাজ করেন টেইলর।

৪. অ্যাডেল
হ্যালো! শব্দটি খুব পরিচিত কারণ প্রতিদিন আমরা সেটা ব্যবহার করি নানা কাজে। বিশেষ করে টেলিফোনের ওপারের ব্যাক্তিটির সাথে কথা বলতে। তবে গত বছর এই শব্দটিকে আরো একটু জনপ্রিয় করে তুলেছেন সঙ্গীতশিল্পী অ্যাডেল নিজের হ্যালো গানটির মাধ্যমে। পুরো নাম অ্যাডেল লরি ব্লু অ্যাটকিনস। গীতিকার ও গায়িকা অ্যাডেলের প্রথম অ্যালবাম ১৯ বের হয় ২০০৮ সালে। বেশকিছু সম্মাননা জিতে নেন তিনি তখন এই কাজের জন্যে। এরপর ২০১১ এর প্রথমদিকে মুক্তি পাওয়া তার পরবর্তী অ্যালবাম ২১ প্রচুর পুরষ্কার এনে দেয় এই শিল্পীকে। বিশেষ করে সেই পুরষ্কারগুলোর ভেতরে থাকা রেকর্ড তৈরি করা ছয়টি গ্র্যামি অ্যাওয়ার্ডের কথা তো না বললেই নয়। সে বছরের অ্যালবাম অব দ্যা ইয়ার হিসেবে বিবেচিত হয় ২১। এমনকি এই অ্যালবামটির জন্যে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে জায়গা করে নেন তিনি। ২০১১-১২ সালে বিলবোর্ড তাকে বছরের সেরা শিল্পী হিসেবে নির্ধারণ করে। টাইম ম্যাগাজিনে ২০১২ সালের সবচাইতে প্রভাবশালীদের ভেতরে অন্যতম একজন হিসেবে তালিকায় স্থান করে নেন অ্যাডেল। আর ২০১৬? এবছরে নিজের হ্যালো অ্যালবামটির মাধ্যমে প্রায় ১০০ মিলিয়নের বেশি কপি বিক্রির রেকর্ড গড়ে ফোর্বসের সর্বাধিক আয়ের অধিকারী মানুষের তালিকার নবম অবস্থানে জায়গা করে নেন এই গায়িকা।

৫. হিলারি ক্লিনটন
বর্তমান সময়ে আর সবাইকে পেছনে ফেলে দিয়ে যে নারীর নাম পৃথিবীর এ মাথা থেকে ও মাথা উচ্চারিত হচ্ছে, তিনি হচ্ছেন হিলারি ক্লিনটন। এবারের আমেরিকর প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রতিদ্বন্ধিতা করছেন হিলারি। আর সেই সুবাদেই তার নাম এখন সর্বত্র। ক্ষমতাধারী নারীদের তালিকাতেও তিনি এবার রয়েছেন এগিয়ে।

আর/১২:১৪/১৮ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে