Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৭-২০১৬

মহাসচিব পদে নারীকে দেখতে চান বান কি মুন

মহাসচিব পদে নারীকে দেখতে চান বান কি মুন

ক্যালফোর্নিয়া, ১৭ আগষ্ট- জাতিসংঘের মহাসচিব পদে একজন নারীকে দেখতে চান বান কি মুন। প্রতিষ্ঠার ৭০ বছরের মধ্যে কোনো এখনও মহাসচিবের পদে আসেননি কোনো নারী।

বান কি মুন মহাসচিব হিসেবে তার দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে। তিনি বলেছেন, একজন নারীর জাতিসংঘের নেতৃত্ব দেওয়ার উপযুক্ত সময় এসেছে। এই পদের আগে আট জন পুরুষ নেতৃত্ব দিয়েছেন। মহাসচিবের পদের জন্য বর্তমানে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারমধ্যে ছয় জন পুরুষ, পাঁচ জন নারী।

বান কি মুন জোর দিয়ে বলেছেন, এই সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা তার নেই। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ভোটে মহাসচিব নির্বাচিত হবেন। তবে প্রার্থীকে অবশ্যই ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের সদস্যেরা সুপারিশ করতে হবে।  

বান কি মুন বলেন, ‘জাতীয় সরকার, ব্যবসায় সংগঠন, রাজনৈতিক সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট অনেক নারী নেত্রী রয়েছেন। অতএব জাতিসংঘের নেতৃত্বে না থাকার কোনো কারণ নেই।’

কারো নাম প্রকাশ না করে বান কি মুন বলেন, অনেক বিশিষ্ট ও যোগ্য নেত্রী আছেন যারা আসলেই বিশ্ব পরিবর্তনে ভূমিকা রাখতে পারেন। বিশ্বের অন্যান্য নেতাদের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারবেন। তাই আমার আন্তরিক পরামর্শ কোনো নারীকে মহাসচিব নির্বাচিত করা হোক। যদিও এটি সদস্য রাষ্ট্রগুলোর ওপর নির্ভর করে।’   

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালফোর্নিয়ার নভাতোতে ৯৯ বছর বয়সী নারী লাবিবা প্যাটারসনের সঙ্গে দেখা করা পর বান কি মুন এসব কথা বলেন। ১৮ বছর বয়সে দক্ষিণ কোরিয়া থেকে যখন তিনি যুক্তরাষ্ট্রে পড়াশুনা করতে আসেন তখন তিনি এই বৃদ্ধার বাড়িতেই ছিলেন। প্রথম বারের মতো সাধারণ পরিষদে মহাসচিব প্রার্থীদের গণশুনানির বিষয়টির প্রশংসা করে বান কি মুন।

ঐতিহ্যগতভাবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে থেকে পর্যায়ক্রমে জাতিসংঘের মহাসচিব নির্বাচিত করা হয়। এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা বং পূর্ব ইউরোপ থেকে ইতিমধ্যে জাতিসংঘ মহাসচিব নির্বাচিত হয়েছেন। রাশিয়াসহ পূর্ব ইউরোপের দেশগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, এখন পর্যন্ত এসব অঞ্চলের দেশগুলো থেকে মহাসচিব নির্বাচিত হয়নি। এবার তাদের পালা। ৫৬টি দেশের একটি গ্রুপ জাতিসংঘের প্রথম মহাসচিব হিসেবে একজন নারীকে নির্বাচিত করার জন্য ক্যাম্পেইন চালাচ্ছে।

এফ/২৩:০৫/১৭আগষ্ট

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে