Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৭-২০১৬

চিন্তাশীল মানুষেরা অবশ্যই পড়বেন এই বইগুলো

আফসানা সুমী


চিন্তাশীল মানুষেরা অবশ্যই পড়বেন এই বইগুলো

বই আমাদের মস্তিষ্ককে সজীব রাখে। একটি সিনেমায় চরিত্ররাই গল্পকে বাস্তবের রূপ দিয়ে আমাদের সামনে নিয়ে আসে। আর বই আমাদের বাধ্য করে নিজের মস্তিষ্কেই পুরো গল্পের চিত্রায়ণ করতে। ফলে বাড়ে চিন্তাশক্তি, কল্পনা করার ক্ষমতা। তাই আপনি যদি বই পড়তে ভালবাসেন তাহলে জেনে রাখুন যে কোন কাজ যেখানে মাথা খাটাতে হয় সেখানে আপনি অবশ্যই সফল হবেন। নিজেকে সচল রাখতে আরও বই পড়ুন। এই বইগুলো চিন্তাশীল মানুষদের অবশ্যই পড়া উচিৎ।
 
১। ‘Outliers: The Story of Success’ by Malcolm Gladwell Outliers

““Who we are cannot be separated from where we’re from.”

ম্যালকম গ্লাডোওয়েলের লেখা আপনার চিন্তা করার ধরণ বদলে দেবে। মানুষ হিসেবে আপনার শিক্ষার পদকে এগিয়ে নিয়ে যাবে কয়েক ধাপ। এই বইটি একটি সিরিজের ৩য় খন্ড। নন-ফিকশন বইটি রোমাঞ্চকরও বটে। গ্লাডোওয়েল বিভিন্ন পরিস্থিতিকে পরীক্ষা করেছেন এবং ফলাফল ব্যবহার করেছেন সফলতা অর্জনের উদ্দ্যেশ্যে। প্রত্যাকবারই গল্প যেদিকে যাচ্ছে বলে আপনার মনে হবে অবশেষে আপনি দেখবেন আসলে তা নয়। এটিই বইটির বিশেষত্ব।

২। ‘Zen and the Art of Motorcycle Maintenance: An Inquiry into Values’ by Robert M. Pirsig

“When one person suffers from a delusion, it is called insanity. When many people suffer from a delusion it is called a Religion.”

এই উপন্যাসটিকে মনে করা হয় আমেরিকান সাহিত্যের আইকন। বইটিতে তুলে ধরা হয়েহে একজন মানুষের টানা ১৭ দিন মোটলসাইকেলে ভ্রমণের গল্প। লোকটির সাথে ছিল তার ছেলে চেরিস। তারা ভ্রমণ করেন মিনেসোটা থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত। এই ভ্রমণে লোকটির জীবনবোধ বদলে যায়। তিনি আবার নতুন চোখে দেখতে থাকেন পৃথিবীকে। "গুণ" এর গুরুত্ব উপলব্দি করতে থাকেন তিনি, নিজের অতীতের সাথে লড়ার ক্ষমতা তৈরি হয় ভেতরে।

৩। গর্ভধারিনী- সমরেশ মজুমদার

উপমহাদেশের বিখ্যাত লেখক সমরেশ মজুমদারের বই পড়েছি আমরা অনেকেই। বিশেষভাবে এই বইটি একজন মানুষকে জীবনের লক্ষ্য ঠিক করতে সাহায্য করে। উচ্ছল তরুণ একদল সাহসী ছেলেমেয়ের জীবনের গল্প এটি। সাদামাটা, সাধারণ জীবন নয়। প্রত্যেকের জীবনে আছে ভিন্ন ভিন্ন টানাপোড়েন। সেখান থেকে বেড়িয়ে তারা সিদ্ধান্ত নেয় সমাজের দায়িত্ব নেবার, নোংরা দূষিত রাজনীতির অঙ্গনকে পরিষ্কার করার। তাদের ভুল, সঠিক, এক সাথে চলা, বন্ধুত্ব, প্রেম সব মিলিয়ে উপন্যাসটি যে কোন মানুষকে থমকে দেয় কিছুক্ষণের জন্য। দাঁড় করায় বিবেকের আয়নার সামনে।

৪। সোফির জগৎ- ইয়েস্তেন গার্ডার

পাশ্চাত্যের দর্শনের উপরে লেখা একটি বই। বইটি যেন এতদিনকার প্রাতিষ্ঠানিক জ্ঞানকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়। জীবন কি এটাই? কীভাবে আমাদের সৃষ্টি হল? যে কোন প্রজাতির প্রাণীরা সবাই দেখতে কি করে একই রকম বৈশীষ্ট্যের অধিকারী হয়? বিজ্ঞান আমাদের এই সব প্রশ্নের উত্তরই দিয়েছে। কিন্তু যখন ছিল না বিজ্ঞান, যখন ছিল না কোন গবেষণাগার তখনও কিন্তু মানুষ এসব প্রশ্নের উত্তর খুঁজতো। তাদের চোখে কী ছিল এই পৃথিবী, শুধু চোখে দেখে করা ধারণা কি করে একসময় পরিক্ষীত হয়ে সত্য প্রমাণিত হল, সেই রহস্যময় যাত্রা এই বই। ছোট্ট শিশু সোফির সামনে লেখক তুলে ধরেছেন দর্শনের বিশাল ভান্ডার। প্রাথনিক দর্শন জ্ঞানের জন্য অবশ্যই পড়বেন বইটি।
 
৫। ‘The Awakening’ by Kate Chopin

“The voice of the sea is seductive, never ceasing, whispering, clamoring, murmuring, inviting the soul to wander in abysses of solitude.”

১৯ শতকের এই বইটি প্রতাগনিস্ট এডনা পটেলিয়ার এর জীবন সংগ্রামের গল্প। তিনি সংগ্রাম করেছেন নারীত্ব, মাতৃত্ব, বিবাহ এবং লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে। দক্ষিণ আমেরিকার রক্ষণশীল পরিবেশে তিনি এই আন্দোলন চালিয়ে যান। গল্পটির উথান-পতন, বিরোধী অবস্থান এখনো যেন সময়োপযোগী। আপনি নারী হন বা পুরুষ উপন্যাসটি নতুন করে ভাবাবে আপনাকে জীবন সম্পর্কে, সমাজ সম্পর্কে।

৬। ‘The Untethered Soul: The Journey Beyond Yourself’ by Michael A. Singer

“If you truly love someone, your love sees past their humanness”

মাইকেল একজন সংগীতশিল্পী। তিনি বইটিতে ধাপে ধাপে ব্যাখ্যা করেছেন জ্ঞানের পথ, বুদ্ধির যোগব্যায়াম। আপনি যদি যগব্যায়াম পছন্দ নাও করেন তবু বইটি পড়ে দেখুন। নিঃসন্দেহে বিশ্বকে দেখার চোখ বদলে যাবে আপনার। নিজের পরিচয়, অস্তিত্ব নিয়ে ধারণাই বদলে যাবে আপনার।

লিখেছেন- আফসানা সুমী

এফ/০৮:০৫/১৭আগষ্ট

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে