Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৬-২০১৬

বঙ্গবন্ধুর প্রতি সম্মান দেখানো প্রত্যেকের দায়িত্ব: তারানা হালিম

বঙ্গবন্ধুর প্রতি সম্মান দেখানো প্রত্যেকের দায়িত্ব: তারানা হালিম

ঢাকা, ১৬ আগষ্ট- তারানা হালিমজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান দেখানো দেশের সব নাগরিকের দায়িত্ব ও কর্তব্য বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শোক দিবস ও ১৫ আগস্ট জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে শোক দিবস উপলক্ষে ডাক টিকিট ও খাম অবমুক্ত করা হয়। আলোচনা সভায় অংশ নেন সচিব ফয়জুর রহমান চৌধুরী। সভা শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন সচিবালয়ের জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ওমর ফারুক।

তারানা হালিম বলেন, আগষ্ট হচ্ছে শোকের মাস, একটি জাতির স্বপ্নের মৃত্যুর মাস। বঙ্গবন্ধুর দুই কন্যা বেঁচে না থাকলে বাংলাদেশ আজ নেতৃত্ব শূন্য থাকতো। তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু জাতির সম্পদ, দেশের সম্পদ। তাই তাকে যথাযথ সম্মান দেখানো প্রতিটি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য।

তারানা আরও বলেন, মুক্তিযুদ্ধে যারা রাজাকার ছিল, যারা মুক্তিযুদ্ধের বিরোধীতা করেছে তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে। আজ  যখন তাদের বিচার হচ্ছে, তখন দেশে বিদেশে অনেক মানবাধিকার সংগঠন তাদের পক্ষ নিচ্ছে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনকসহ শিশু রাসেলকে যখন হত্যা করেছে, তাদের মানবাধিকার সংগঠনগুলো কোনও শব্দ করেনি। শুধু তাই নয়, ১৫ আগষ্ট হত্যাকাণ্ড এবং পরবর্তীতে জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের বিচার যেন বাংলার মাটিতে না হয় সেজন্য ইনডেমনিটি অধ্যাদেশ পাস হয়। এই কুখ্যাত অধ্যাদেশের বিরুদ্ধেও তারা টু শব্দ করেনি।

প্রতিমন্ত্রী বলেন,বঙ্গবন্ধুর ছয় খুনি বিভিন্ন দেশে পালিয়ে আছে। সেসব দেশে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে অবস্থান নেওয়ার কারণে, আমাদের জাতির জনকের খুনিদের ফেরত দিচ্ছে না। ওই সব রাষ্ট্রের অসহযোগিতার কারণে বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরত আনা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ১৯ বার হামলা হয়েছে। যারা মুক্তিযুদ্ধের পক্ষে নন তারাই জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের ইন্ধন জোগাচ্ছে। সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা রাজনীতির ঊর্ধ্বে নয়, আমরা তাদের রাজনীতির ঊর্ধ্বেই রাখতে চাই।

বিএনপি’র সমালোচনা করে তারানা হালিম বলেন, একটি দল বঙ্গবন্ধুকে সম্মান না দিয়ে তাদের চেয়ারপারসনের ভুয়া জন্মদিন পালনের মাধ্যমে উৎসব করে, এটি তাদের রাজনৈতিক দৈন্যতা। আমরা বিশ্বাস করি, এই পৈশাচিকতার ঊর্ধ্বে উঠে, দৈন্যতা কাটিয়ে ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী পালন করতে তারা টুঙ্গিপাড়া যাবেন, শ্রদ্ধা জানাবেন এবং ফুল দেবেন। মিথ্যা জন্মদিন পালন ও পৈশাচিক আনন্দ তাদের  পরিহার করা উচিত। এই পৈশাচিকতা আমাদের আহত করে ও কষ্ট দেয়।

তিনি আরও বলেন,সততা নির্লোভ এবং কর্মনিষ্ঠা দিয়ে দেশকে কলঙ্কমুক্ত করার কাজে আমরা নিয়োজিত হবো, এটা আমাদের দায়িত্ব। বঙ্গবন্ধু নিজের বুকের রক্ত দিয়ে শহীদদের ঋণ শোধ করে গেছেন। আমরা তার বিনিময়ে তার স্বপ্নের সোনার বাংলা গড়ে অন্তত প্রমাণ করি, ঋণ শোধ করতে না পারলেও আমরা তার সঙ্গে বেইমানি করিনি।

ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না, বাংলাদেশ না হলে আমার মতো লোক সচিব হতো না। পশ্চিম পাকিস্তানিরা কখনোই পূর্ব পাকিস্তানের কর্মচারীদের সচিব বানাতো না। আজ  বাংলাদেশে ৭০/৭২ জন সচিব। এটি বঙ্গবন্ধুর অবদান।

আর/১৭:১৪/১৬ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে