Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৫-২০১৬

দুইশ’ হিন্দুকে হত্যা করা হয়েছে : ট্রাইব্যুনালে সাক্ষী

দুইশ’ হিন্দুকে হত্যা করা হয়েছে : ট্রাইব্যুনালে সাক্ষী

ঢাকা, ১৫ আগষ্ট- একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত শরীয়তপুরের সোলায়মান মোল্লা ওরফে সলেমান মৌলবি ও ইদ্রিস আলী সরদারের বিরুদ্ধে প্রসিকিউশনের ১২তম সাক্ষী মো. আব্দুস সালাম তালুকদার তার জবানবন্দী পেশ করেছেন। তিনি বলেছেন, আমি সোর্সের মাধ্যমে জানতে পারি আসামি সোলায়মান মোল্লা ও ইদ্রিস আলী সরদারের সহায়তায় রাজাকারা ও পাকিস্তানি আর্মিরা দুই শতাধিক হিন্দু পুরুষ ও মহিলাকে হত্যা করেছে। নিহতদের স্মরণে মধ্যপাড়া গ্রামে ২০১০ সালে একটি স্মৃতিস্তম্ভ করা হয়েছে।

জবানবন্দী শেষে সাক্ষীকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবী। পরবর্তী সাক্ষীর জবানবন্দি গ্রহণ ও মামলার শুনানির জন্য আগামী ৪ অক্টোবর দিন নির্ধারন করেন আদালত। রোববার চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

সাক্ষী তার জবানবন্দিতে আরো বলেন, আমি সোর্সের মাধ্যমে জানতে পারি আসামি সোলায়মান মোল্লা ও ইদ্রিস আলী সরদারসহ আরো কয়েকজন রাজাকার পালং থানা শান্তি কমিটি গঠন করে। পরে তারা রাজাকার বাহিনী গঠন করে। পালং সিনেমা হলে তারা অবস্থান করে এবং সেখান থেকে রাজাকারদের নিয়ে মাদারীপুর এ আর হাওলাদার জুট মিলে পাকিস্তান আর্মি ক্যাম্পে নিয়ে তাদের ট্রেনিং এর ব্যাবস্থা করে। 

সাক্ষী বলেন, একাত্তরের সেপ্টেম্বর মাসের মাঝামঝি সময়ে আমি মাদারিপুর অবস্থানকালীন জানতে পারি আসামিদ্বয়সহ আরো ৩০/৩৫ জন রাজাকার পাকিস্তানি আর্মি নিয়ে পালং থানার মধ্যপাাড়া ও কাশাভোগ হিন্দু পাড়ায আক্রমণ চালায়। সেখানে আক্রমণ চালিয়ে তারা দুইশ’ হিন্দু পুরুষ ও মহিলাকে হত্যা করেছে। নিহতদের স্মরণে মধ্যপাড়া গ্রামে ২০১০ সালে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। 

তিনি বলেন, একাত্তরের ২৩ মে আসামিদ্বয় ১৮/২০ জন রাজাকার ও আনুমানিক ১০০ জন পাকিস্তানি আর্মি নিয়ে পালং থানার হিন্দু এলাকায় আক্রমণ চালায়। হিন্দু বসাতি মালোপাড়া গ্রাম থেকে ৩৫ জন হিন্দু নরনারীকে ধরে যোগমায়ার বাড়ির সামনে মারপিট করতে থাকে। এ সময় মঠের পুরোহিত চন্দ্র মোহন চক্রবর্তীকে গুলি করে হত্যা করে। এছাড়া রাজাকাররা শুক্রাই ও ললিত মোহন কুন্ডুকে বেয়নেট দিয়ে খুচিয়ে হত্যা করে। 

এফ/০৯:২০/১৫আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে