Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৪-২০১৬

অলিম্পিকে বাংলাদেশের ব্যর্থতার কারণ ক্রিকেট?

সৌরভ মাহমুদ


অলিম্পিকে বাংলাদেশের ব্যর্থতার কারণ ক্রিকেট?
রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ দল।

ব্রাসিলিয়া, ১৪ আগষ্ট- অস্ট্রেলিয়ায় মানুষ মোটে দুই কোটির অল্প কিছু বেশি। অথচ দেশটি এখন পর্যন্ত রিও অলিম্পিকে পদক জিতেছে ১৯ টি। এই ব্যাপারটি দেখে পৃথিবীর লোকেরা উৎফুল্ল হতে পারে, তবে বাংলাদেশি হিসেবে এটা এদেশের মানুষের জন্য কেবলই আক্ষেপের বিষয়।

কারণ, ১৭ কোটি মানুষের এই বাংলাদেশ কখনো অলিম্পিক পদকের মুখ দেখেনি। বিশ্বের অষ্টম জনবহুল দেশ; ১৯৮৪ সাল থেকে নিয়মিত অলিম্পিকে আসছে; অথচ প্রাপ্তির খাতাটা একেবারেই শূন্য। এত জনসংখ্যা নিয়ে অলিম্পিকে পদক জিততে না পারার আক্ষেপ আর কোনো দেশেরই নেই।

অলিম্পিকে অংশগ্রহণ করতে বাংলাদেশি অ্যাথলেটদের চেয়ে থাকতে হয় ওয়াইল্ড কার্ডের দিকে। বিশেষ বিবেচনার এই ওয়াইল্ড কার্ডের বদৌলতেই এ পর্যন্ত আটবার অলিম্পিকে অংশ নিয়েছে বাংলাদেশ। 

অবশেষে দিন বদলের হাওয়া লেগেছে। মরচে পড়া ইতিহাসকে পেছনে ফেলে প্রথমবারের মতো ওয়াইল্ড কার্ড ছাড়াই অলিম্পিকে জায়গা করে নিয়েছেন দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান। অলিম্পিকে অংশ নিতে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত বিশ্ব র‌্যাংকিংয়ে ৬০-এর মধ্যে থাকতে হতো তাকে। সেখানে ৫৫-এ থেকে সিদ্দিকুর বেশ সফলতার সাথেই উৎরে গেছেন এ পরীক্ষায়। 

অলিম্পিকে বাংলাদেশের এমন রুগ্ন রেকর্ডের পেছনের কারণ কি? এদেশের মানুষের স্বপ্ন মূলত ক্রিকেটকে ঘিরে। ক্রিকেটেই সব মনোযোগ এ দেশের মানুষের। এর জন্য অবশ্য তাদেরকে দোষী সাব্যস্তও করা সম্ভব নয়। সাকিব-তামিম-মাশরাফিরাই তাদের নিয়মিত আনন্দের উপলক্ষ্য এনে দেন।

ক্রিকেট বাংলাদেশকে এনে দেয় সাফল্য। এই তো এক বছর আগেই নিজেদের ইতিহাসে প্রথমবারের মত ক্রিকেট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। এত সাফল্যের সুবাদে স্পন্সরদেরও আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকেন ক্রিকেটাররা; থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্রিকেটের সাফল্য আর উন্মাদনাই অলিম্পিকে বাংলাদেশকে পিছিয়ে দেয়ার জন্য দায়ী - এমনটা মনে করেন অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি টেবিল টেনিস খেলোয়াড় সামিন তরফদার, ‘ক্রিকেট নিয়ে বাংলাদেশে উন্মাদনার অন্ত নেই। সেই ১৯৯৭ সালে ক্রিকেট বিশ্বকাপে নাম লেখানো বাংলাদেশের সবাই বিশ্বকাপ চায়। ক্রিকেট খেলোয়াড়রাই তারকা। ছোট বাচ্চারাও বড় হয়ে ফুটবল কিংবা অ্যাথলেট নয়, ক্রিকেটার হতে চায়। এর ফলে অন্যান্য খেলায় প্রতিভার বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।’ এই প্রতিবন্ধকতা কি কখনও দূর হবে না?

এফ/১৮:২৫/১৪আগষ্ট

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে