Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১৪-২০১৬

অর্থমন্ত্রীর ২৮তম বইয়ের মোড়ক উন্মোচন

অর্থমন্ত্রীর ২৮তম বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা, ১৪ আগস্ট- ‘হিস্ট্রি অব বাংলাদেশ : এ সাবকন্টিনেন্টাল সিভিলাইজেশন’- নামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লেখা নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। 

শনিবার রাজধানীর এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর আমিরুল ইসলাম চৌধুরী। 

অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আমি কোনো ঐতিহাসিক নই। ইতিহাস পছন্দ করি। তারই অংশ হিসেবে এ বইটি লিখেছি। বইটিতে পাঠকের জন্য সহজ ও সাবলিল ভাষায় সব বিষয় তুলে ধরার চেষ্টা করেছি।’ 

এ সময় তিনি বইটি নিয়ে যারা আলোচনা সমালোচনা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। যেসব বিষয়ের সমালোচনা হয়েছে- এসব বিষয় মাথায় রেখে পরবর্তী সংস্করণ করা হবে বলেও জানান মন্ত্রী। 

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘বইটি ইতিহাস রচনার অন্যতম অংশ। বইটি আমাদের অতীত ইতিহাস জানান দেওয়ার পাশাপাশি আনন্দের খোরাক হবে। ইতিহাসকে সুচারুরূপে তুলে ধরার জন্য তিনি অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান।’ 

অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন বলেন, ‘এটি একটি যুগান্তকারী বই। বইটিকে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির আওতাভুক্ত করা উচিত।’ অধ্যাপক মমিন চৌধুরী বইটির বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করেন। এবং তার বক্তব্যের একটি কপি অর্থমন্ত্রীর হাতে তুলে দেন। 

‘হিস্ট্রি অব বাংলাদেশ: এ সাবকন্টিনেন্টাল সিভিলাইজেশন’- বইটি অর্থমন্ত্রীর লেখা ২৮তম বই। ইংরেজিতে লেখা বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেড। 

এর আগে অর্থমন্ত্রীর জীবনীভিত্তিক ‘সোনালী দিনগুলো’ প্রকাশিত হয়েছে। বইটিতে উপমহাদেশের বিভিন্ন ঘটনাক্রমে বাংলাদেশের অভ্যুদয়কে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন লেখক। সরকারি উচ্চ পদে কর্মরত থাকা অবস্থায় অনেক ঘটনা তিনি প্রত্যক্ষ করেছেন। বইটি থেকে বাংলাদেশ নিয়ে অনেক অজানা তথ্য জানা যাবে।

এফ/০৮:৪৫/১৪আগষ্ট

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে