Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১২-২০১৬

আজ শুরু হচ্ছে এ্যাথলেটিক্স, সব আকর্ষন বোল্টকে ঘিরেই!

আজ শুরু হচ্ছে এ্যাথলেটিক্স, সব আকর্ষন বোল্টকে ঘিরেই!

ব্রাসিলিয়া, ১২ আগষ্ট- আজ থেকে শুরু হচ্ছে অলিম্পিক গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ট্র্র্যাক এন্ড ফিল্ড। আর স্বাভাবিক ভাবেই পুরো ইভেন্টের মূল আকর্ষণই থাকবে জ্যামাইকান গতি তারকা উসাইন বোল্টকে ঘিড়ে। ইতিহাস গড়ার লক্ষ্যে বোল্টও নিজেকে নতুনভাবে ট্র্যাকে উপস্থিত করতে পুরোপুরি প্রস্তুত।

সর্বশেষ লন্ডন অলিম্পিকে বোল্ট ১০০ মিটার, ২০০ মিটার, ৩০০ মিটার রিলেতে স্বর্ণ জয় করেছিলেন। স্বর্ণ জয় নয় বরং ২০০৮ সালের নিজের শ্রেষ্ঠত্বকেই ধরে রেখেছিলেন।

এবার তার সামনে ট্রেবল জয়ের হাতছানি, সেই সাথে ইতিহাস গড়ার। শনিবার থেকে বোল্টের মূল ইভেন্ট শুরু হবে। রবিবার হবে ১০০ মিটারের ফাইনাল।
রিওতে এসেই বোল্ট বলেছিলেন, ‘ছোট থেকে কেউ যখন বড় হয়ে উঠে তখন তার চাওয়াটাও বড় হয়ে যায়। চ্যাম্পিয়নশীপও আমার কাছে তেমনই একটি চাওয়া, এখানে আমি সেটাই করতে এসেছি।’

গত বছর আগস্টে বেইজিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নশীপে ১০০ ও ২০০ মিটারে নিজের সেরা টাইমিং করতে না পারলেও দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিনকে পিছনে ফেলে স্বর্ণ জয় করেছিলেন।

১০০ মিটারে নিজের বিশ্ব রেকর্ড টাইমিং ৯.৫৮ সেকেন্ড হলেও বেইজিংয়ে করেছিলেন ৯.৭৯ সেকেন্ড। ডোপ টেস্টে ধরা পড়ে গ্যাটলিন দুইবার আন্তর্জাতিক অঙ্গন থেকে নিষিদ্ধ হলেও বারবার নিজেকে শুধরে ফিরে এসেছেন। কিন্তু সেদিক থেকে বোল্ট নিজেকে শতভাগ শুদ্ধ দাবী করতেই পারেন।

ড্রাগ টেস্টে ধরা পড়ে পুরো বিশ্ব ক্রীড়াঙ্গন যখন জর্জরিত, সেই সমস্যা থেকে অলিম্পিকের মত মেগা ইভেন্টও ছাড় পায়নি। রাশিয়ান এ্যাথলেটদের ডোপ কেলেঙ্কারীর ঘটনাতো এখন সারা বিশ্বেরই জানা।

তবে সবকিছুকে পিছনে ফেলে এবারের আসরে যেহেতু গ্যাটলিন আবারো প্রতিদ্বন্দ্বীতা করছেন তাই সতীর্থদের কাছ থেকে সমবেদনা নয় বরং বন্ধুত্বসুলভ আচরণ তিনি আশা করতেই পারেন।

আন্তর্জাতিক এ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি সেবাস্টিন কো নিজেও সেই আশাই করছেন, ‘গ্যাটলিন সম্পর্কে আমার দৃষ্টিকোন কখনই পরিবর্তিত হবে না। কিন্তু সে এবার প্রতিদ্বন্দ্বীতা করার জন্য যোগ্যতা অর্জন করেছে। সে কারনেই আইনানুযায়ী অন্যান্য এ্যাথলেটরা যে ধরনের সুযোগ সুবিধা ভোগ করবে গ্যাটলিনও তাই পাবে।’ কো একইসাথে আশা করেছেন ট্র্যাক এন্ড ফিল্ড দেখতে আসা সমর্থকরাও যেন সব কিছুর উর্ধ্বে উঠে শুধুমাত্র প্রতিযোগিতাটাকে উপভোগ করে।

এ্যাথলেটিক্সে সব মিলিয়ে ১৪১টি পদকের মধ্যে ৪৭টি রয়েছে স্বর্ণ পদক। শুক্রবার মহিলাদের ১০ হাজার মিটার এর মাধ্যমে প্রথম স্বর্ণ পদকের নিষ্পত্তি হবে। এই ইভেন্টে ইথিওপিয়ার বর্তমান চ্যাম্পিয়ন টিরুনেশ দিবাবা প্রথম মহিলা অলিম্পিয়ান হিসেবে ইতিহাস গড়ার লক্ষ্যেই ট্র্যাকে নামবেন। টানা তৃতীয় স্বর্নের হাতছানি রয়েছে তার সামনে।

প্রথম দুই দিনে আরো যারা প্রতিযোগিতায় নামবেন তাদের মধ্যে অন্যতম মহিলাদের ১০০ মিটারের জ্যামাইকান তারকা এ্যান ফ্রেসার-প্রাইস, ২০০ মিটারের উড়ন্ত ডাচ মহিলা ডাফনে শিপারস, পুরুষদের ১০ হাজার মিটারের বৃটিশ তারকা মো ফারাহ, হেপটাথেলনে বৃটিশ মহিলা জেসিকা এনিস প্রমুখ।-বাসস

এফ/১৬:০০/১২আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে