Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১২-২০১৬

রোবট নাচের নতুন রেকর্ড (ভিডিও সংযুক্ত)

আবরার আদিব


রোবট নাচের নতুন রেকর্ড (ভিডিও সংযুক্ত)

রিও ডি জেনিরো, ১২ আগষ্ট- রেকর্ডের কথা শুনলেই এখন সবার নজর যাবে ব্রাজিলের রিও শহরে অনুষ্ঠিত অলিম্পিকের দিকে। সারা বিশ্বের অ্যাথলেটরা সেখানে নতুন নতুন রেকর্ড গড়ে যাচ্ছেন, জিতছেন পদক। এরই মাঝে চীন অন্য এক ক্ষেত্রে করল রেকর্ড, সঙ্গে মিলল সম্মাননা পদক। আর রেকর্ডটি রোবট নাচে! প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ তথ্য।

গত ২৯ জুলাই চীনের শানডং-এ অনুষ্ঠিত কুইংডাও বিয়ার ফেস্টিভ্যালে আয়োজন করা হয় রোবট নাচের। সে নাচ দেখতে আগ্রহী দর্শকের পাশাপাশি হাজির ছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। লাল আর সাদা রঙে রাঙা এক হাজার সাতটি রোবট তাদের দলগত নৃত্য পরিবেশন করে! আর এই কাজ করে তারা জিতে নেয় ‘সর্বোচ্চ সংখ্যক রোবট একই সঙ্গে নৃত্য পরিবেশন’-এর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস!


‘কিউআরসি-২’ নামের নাচে পারদর্শী রোবটগুলো কিন্তু উচ্চতায় খুব বড় নয়। ৪৩ দশমিক ৮ সেন্টিমিটার উচ্চতার রোবটগুলো পাকা এক মিনিট তাদের নাচের বিদ্যা পরিবেশন করে। আর সবচেয়ে অবাক করা কথা, এই হাজার রোবট নিয়ন্ত্রণ করা হয়েছে একটি মাত্র স্মার্টফোনের মাধ্যমে!

যদিও কিছু রোবট ঠিকঠাক নাচতে পারেনি পুরো সময়। কিছু রোবট একে অন্যের ওপর আছড়ে পড়েছে কিংবা কিছু রোবট এক মিনিটের আগেই থামিয়ে দিয়েছে নাচ। তবে শেষ পর্যন্ত রেকর্ড তারা ঠিকই করেছে।

এই রোবটগুলোর নির্মাতা এবং একই সঙ্গে এই নাচের রেকর্ডের আয়োজনকারী প্রতিষ্ঠান চীনের রোবটিকস ফার্ম ‘এভার উইন কোম্পানি’। প্রতিষ্ঠানটির সিটিও কোয়ান জিনিইয়ু জানান, তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল রেডিও ফ্রিকোয়েন্সি ইন্টারফেরেন্সের সাহায্যে রোবটগুলোকে নিয়ন্ত্রণ করা।

তবে এ ধরনের রেকর্ডের আয়োজন এই প্রথম নয়। এর আগে আরেক চীনা প্রতিষ্ঠান ইউবিটেক রোবটিকস করপোরেশন ৫৪০টি রোবট নিয়ে একই ক্যাটাগরিতে রেকর্ড অর্জন করেছিল। 

আর/১০:১৪/১২ আগষ্ট

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে