Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১২-২০১৬

রকেট লঞ্চার পাঠিয়ে মারাত্মক ভুল করল ভিয়েতনাম: হুঙ্কার চিনের

রকেট লঞ্চার পাঠিয়ে মারাত্মক ভুল করল ভিয়েতনাম: হুঙ্কার চিনের

বেইজিং, ১২ আগষ্ট- ভিয়েতনামকে যুদ্ধের হুঙ্কার শুনিয়ে দিল চিন। বুধবারই খবর এসেছিল, দক্ষিণ চিন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জে মোবাইল রকেট লঞ্চার মোতায়েন করেছে ভিয়েতনাম। বিষয়টি মোটেই হালকা ভাবে নেয়নি বেইজিং। চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনে লেখা হয়েছে, ‘‘ভিয়েতনাম মারাত্মক ভুল করেছে।’’ সংবাদপত্রের মাধ্যমে বেইজিং-এর হুমকি, ভিয়েতনামের মনে রাখা উচিত, শেষ বার যখন চিন-ভিয়েতনাম যুদ্ধ হয়েছিল, তখন চিনই সে যুদ্ধে জিতেছিল।

দক্ষিণ চিন সাগরে জলসীমা সংক্রান্ত বিবাদ নিয়ে চিন-ভিয়েতনাম টানাপড়েন দীর্ঘদিনের। ১৯৮৮ সালের যুদ্ধে ভিয়েতনামের হাত থেকে স্প্র্যাটলিস আর্কিপেলাগোর অনেকগুলি দ্বীপ ছিনিয়ে নেয় চিন। সে যুদ্ধে ভিয়েতনাম নৌসেনার প্রবল ক্ষয়ক্ষতি হয়েছিল। এখন অবশ্য ভিয়েতনাম নৌসেনা আগেকার মতো দুর্বল নয়। ফলে স্প্র্যাটলিস দ্বীপপুঞ্জের যে সব এলাকায় এখনও চিন পা ফেলেনি সেগুলি সুরক্ষিত করতে চাইছে ভিয়েতনাম। গত মাসে আন্তর্জাতিক ট্রাইবুনাল দক্ষিণ চিন সাগরে বেইজিং-এর আগ্রাসনকে সম্পূর্ণ অবৈধ বলে ঘোষণা করার পর ভিয়েতনাম আরও আত্মবিশ্বাসী।

 স্প্র্যাটলিসের বেশ কিছু দ্বীপে ভিয়েতনাম নৌসেনা যে পা ফেলবে, হ্যানয় সে ইঙ্গিত দিতে শুরু করেছিল। বুধবার সংবাদ সংস্থা রয়টার্স পশ্চিমী দেশগুলির পদস্থ কর্তাদের উদ্ধৃত করে জানায়, ভিয়েতনাম ইতিমধ্যেই স্প্র্যাটলিসের বেশ কয়েকটি দ্বীপে মোবাইল রকেট লঞ্চার পাঠিয়ে দিয়েছে। এমন কয়েকটি দ্বীপে সেগুলি মোতায়েন করা হয়েছে, যেখান থেকে ওই বিতর্কিত দ্বীপপুঞ্জের অন্যত্র গড়ে ওঠা চিনা সামরিক পরিকাঠামোয় যখন তখন আঘাত হানা সম্ভব। রয়টার্সের এই খবরের প্রতিক্রিয়া দিয়ে ওয়াশিংটনও জানানয়, ভিয়েতনামের এই পদক্ষেপ সম্পর্কে তারা অবগত। দক্ষিণ চিন সাগরে এখন যা পরিস্থিতি, তাতে সংশ্লিষ্ট সব দেশকেই সংযমী পদক্ষেপ করতে হবে বলেও ওয়াশিংটন মন্তব্য করে।

২৪ ঘণ্টা কাটতে না কাটতেই চিন কিন্তু কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। গ্লোবাল টাইমসের প্রতিবেদন লেখা হয়েছে, ‘‘ভিয়েতনামের সাম্প্রতিকতম সামরিক পদক্ষেপের নিশানা যদি চিন হয়, তা হলে তারা মারাত্মক ভুল করল। আমরা আশা করি, ভিয়েতনাম ইতিহাসের কথা স্মরণ করবে এবং তার থেকে কিছু শিক্ষা নেওয়ার চেষ্টা করবে। চিনের সঙ্গে যুদ্ধে ভিয়েতনামের বিপুল ক্ষয়ক্ষতির কথা মনে করিয়ে দিতেই যে গ্লোবাল টাইমসে এ কথা লেখা হয়েছে, তা স্পষ্ট। পশ্চিমী দেশগুলি দক্ষিণ চিন সাগরকে ঘিরে অশান্তি বাঁধাতে চাইছে বলেও গ্লোবাল টাইমসে লেখা হয়েছে। ভিয়েতনামের প্রতি চিনের হুঁশিয়ারি, পশ্চিমী দেশগুলির পাতা ফাঁদে পা দিলে, ভিয়েতনাম খুব ভুল করবে।

আর/১০:১৪/১২ আগষ্ট

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে