Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১১-২০১৬

ফিলিস্তিনের নাম ‘মুছে’ ফেলায় গুগল ম্যাপের তীব্র সমালোচনা

ফিলিস্তিনের নাম ‘মুছে’ ফেলায় গুগল ম্যাপের তীব্র সমালোচনা

গুগল ম্যাপ থেকে ফিলিস্তিনের নাম ‘মুছে’ ফেলার অভিযোগ উঠেছে গুগলের বিরুদ্ধে। এ নিয়ে মধ্যপ্রাচ্যের সামাজিক মাধ্যমগুলোতে বেশ কয়েকদিন  ধরে  তীব্র সমালোচনা চলছে। সামাজিক মাধ্যম থেকে মূল ধারার সংবাদমাধ্যম গুলোতেও উঠে এসেছে বিষয়টি। বৃটেনের গার্ডিয়ান, ইন্ডিপেনডেন্টের মতো সংবাদমাধ্য বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।  কিন্তু আসল সত্যটি আরো কঠিন। গুগল তাদের ম্যাপে কখনোই ফিলিস্তিনের নাম অন্তর্ভুক্ত করেনি। 

সামাজিক মাধ্যমগুলোতে #PalestineIsHere হ্যাশট্যাগে প্রতিবাদকারীরা গুগলের বিরুদ্ধে অভিযোগ তুলে বলছে,  ফিলিস্তিনকে নিঃশেষ করার যে খেলা ইসরায়েল খেলছে, নিজেদের ম্যাপ থেকে ফিলিস্তিনের নাম মুছে দিয়ে গুগল তাতে সহযোগীতা করছে। 

বিতর্কের প্রেক্ষাপটে গুগল একটি ব্যাখ্যা দিয়েছে। গুগল ম্যাপে কখনোই ফিলিস্তিন নাম লেখা ছিল না দাবি করে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিশ্বে যেসব বিতর্কিত সীমান্ত ও দখলকৃত ভূমি আছে, গুগল ম্যাপে সেগুলো ‘ডট’ চিহ্ণ দিয়ে দেখানো হয়েছে। ফিলিস্তিনসহ বিশ্বের সব বিতর্কত সীমান্তের ক্ষেত্রেই এটা করা হয়েছে।’
 
তবে গুগল ম্যাপে ‘ওয়েস্ট ব্যাংক’ বা পশ্চিম তীরের নাম কেন নেই, সে বিষয়ে গুগলের একজন মুখপাত্র বলেছেন, আমরা গুগল ম্যাপে একটি ‘বাগ’ (ত্রুটি) সনাক্ত করেছি, যেটি ম্যাপ থেকে ওয়েস্ট ব্যাংকের নাম মুছে দিয়েছে। আমরা সমস্যাটি দ্রুত সমাধান করে পুনরায় ওয়েস্ট ব্যাংক নামটি সংযুক্ত করার চেষ্টা করছি। 

Shame on you @google ! How dare you to support Israil and erase Palestine from @googlemaps ! #PalestineIsHere

— Fatih Yağcı (@FatihYagciResmi) August 9, 2016

তবে বিতর্কিত সীমান্তগুলোর মানচিত্রায়নের ক্ষেত্রে গুগল ম্যাপের বিতর্ক এবারই প্রথম নয়, সম্ভবত এটা শেষও নয়। ২০১৪ সালে বিতর্কিত ও দখলকৃত ভূমির মানচিত্র কেমন হবে সে বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত নেয় গুগল। যেমন রাশিয়া থেকে কেউ গুগলে সার্চ করলে ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ হিসেবেই দেখবে। কিন্তু রাশিয়ার বাইরে থেকে সার্চ করলে ক্রাইমিয়ার অংশটুকু ‘ডট’ চিহ্ণযুক্ত দেখাবে। এ ‘ডট’ চিহ্ণ দিয়ে গুগল ম্যাপ বিতর্কিত ও দখলকৃত ভূমি নির্দেশ করে। 

 

উল্লেখ্য, জাতিসংঘের ১৩৯টি দেশ ফিলিস্তিনকে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। শুধু ইসরায়েলসহ পশ্চিমা কিছু দেশ এখনো ফিলিস্তিনের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলে আসছে। পশ্চিম তীর দখল নিয়ে সাধারণ ফিলিস্তিনীদের সাথে ইসারয়েলি সেনাদের দীর্ঘদিন বিরোধ চলে আসছে। ইসরায়েল সেখানে জোর করে বসতি স্থাপন করেছে এবং তাদের বিস্তৃতি আরো বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে। 

Removing #Palestine from the map doesn't mean it ceases to exist. #PalestineIsHere pic.twitter.com/uQfIDcJOka

— Talbia Akbar Khan (@talbiaakbar) August 9, 2016

গুগল ম্যাপে আলাদাভাবে ফিলিস্তিনের নাম সংযুক্ত করে প্রতিবাদ হচ্ছে সামাজিক মাধ্যমে 

এফ/২২:৫৫/১১আগষ্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে