Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১১-২০১৬

২০% রিপাবলিকান চান ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াক

২০% রিপাবলিকান চান ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াক

ওয়াশিংটন, ১১ আগষ্ট- রিপাবলিকান দলের ২০ ভাগ নিবন্ধিত ভোটার দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আর চাইছেন না।তারা বলছেন, হোয়াইট হাউস দখলের লড়াইয়ের ময়দান থেকে ডোনাল্ড ট্রাম্পের সরে যাওয়া উচিত। প্রথম থেকেই ট্রাম্প বিভিন্ন ইস্যুতে বিতর্কের জন্ম দিয়ে আসছেন। সর্বশেষ রয়টার্স ও মার্কিন গবেষনা প্রতিষ্ঠান ইপসসের এক জরিপে দেখা যায়, খোদ রিপাবলিকান দলের এক পঞ্চমাংশ নিবন্ধিত ভোটার চাইছেন প্রতিদ্বন্দ্বিতা থেকে ট্রাম্প সরে যাক।

গত ৫ থেকে ৮ আগস্ট রিপাবলিকান দলের ৩৯৬ জন নিবন্ধিত ভোটারের ওপর পরিচালিত জরিপ এই চিত্র ফুটে ওঠে। জরিপের ফলাফলে দেখা যায়, ১৯ শতাংশ ভোটার মনে করেন নিউইয়র্কের রিয়েল এস্টেট ম্যাগনেট ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াক। আর ৭০ শতাংশ বলছেন, ট্রাম্পের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত। জরিপে ১০ শতাংশ কোনো মতামত দেয়নি। এই জরিপে আস্থার ঘাটতি থাকতে পারে বড়জোর ছয় ভাগ।  

এছাড়া রিপাবলিকান দলের এক হাজার ১৬২ জন নিবন্ধিত ভোটারের অপর একটি জরিপ চালানো হয়। সেখানে প্রায় ৪৪ ভাগ ভোটারই ট্রাম্পের সরে যাওয়ার পক্ষে মত দিয়েছেন।এই জরিপে আস্থার ঘাটতি ধরা যেতে পারে তিন ভাগ।

এই সব জরিপের মধ্যদিয়ে ট্রাম্পের প্রার্থীতা নিয়ে রিপাবলিকানদের মধ্যে গভীর বিভাজনের বিষয়টি স্পষ্ট হয়ে উঠছে।এরই মধ্যে দলের বেশ কয়েক জন শীর্ষ নেতা সাফ জানিয়ে দিয়েছেন, তারা ট্রাম্পের সঙ্গে নেই। ইসলাম বিদ্বেষীছাড়াও একরোখা মনোভাবের জন্য ট্রাম্প ধীরে ধীরে জনবিচ্ছিন্ন হয়ে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে মহাপ্রাচীর নির্মাণ, মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞাসহ ট্রাম্পের অযৌক্তিক এবং অবাস্তব সব বক্তব্যের কারনে ট্রাম্পের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের পাল্লা ভারি হচ্ছে।

তবে ট্রাম্প বা হিলারি ক্লিনটন কেউই আমেরিকানদের কাছে ব্যাপক অর্থে জনপ্রিয়তা অর্জন করতে পারেনি এখনো। তবে এই দুই প্রার্থীর মধ্যে এখনো হিলারির পাল্লাই ভারী।সাম্প্রতিক অপর এক জরিপে বলা হয়, ৫৩ শতাংশ আমেরিকান হিলারিকে পছন্দ করেন না। আর ট্রাম্পকে অপছন্দ করেন প্রায় ৬৩ শতাংশ আমেরিকান। 

মঙ্গলবার প্রকাশিত রয়টার্স বা ইপসসের পরিচালিত জরিপে দেখা যায়, জনপ্রিয়তার দিক দিয়ে ট্রাম্পের চেয়ে হিলারি সাত শতাংশ এগিয়ে। 

আর/১২:১৪/১১ আগষ্ট

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে