Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১০-২০১৬

বিএনপি ছেড়েছেন মাগুরার সেই কামাল

বিএনপি ছেড়েছেন মাগুরার সেই কামাল
কাজী সালিমুল হক কামাল

মাগুরা, ১০ আগষ্ট- ১৯৯৪ সালের বিতর্কিত মাগুরা উপনির্বাচনে বিজয়ী সাবেক প্রভাবশালী বিএনপি সাংসদ ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল দল থেকে পদত্যাগ করেছেন। দলীয় প্রধান খালেদা জিয়ার সঙ্গে তিনিও জিয়া এতিমখানা দুর্নীতির মামলার আসামি।

বিতর্কিত লোকদের স্থায়ী কমিটি ও ভাইস চেয়ারম্যান পদে স্থান দেওয়ার অভিযোগ তুলে পদত্যাগ করেন বিএনপির সদ্য ঘোষিত কার্যনির্বাহী কমিটির সদস্য ‘ইকোনো কামাল’ হিসেবে পরিচিত জিকিউ গ্রুপের মালিক।

নিজের স্বাক্ষরে দলীয় প্রধান খালেদা জিয়ার কাছে পাঠানো পদত্যাগপত্রের কপি বুধবার মাগুরায় কর্মরত সাংবাদিকদের কাছে পাঠান জেলা বিএনপির সাবেক এই সভাপতি। 

১৯৯৪ সালে মাগুরা-২ আসনের উপনির্বাচনে কাজী সালিমুল হক কামালকে নির্বাচিত করাতে ক্ষমতাসীন বিএনপির বিরুদ্ধে ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছিল। এই নির্বাচনের জের ধরে তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের ব্যাপক আন্দোলনের ফলে পরবর্তীতে দেশে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি আসে।    

পদত্যাগ পত্রে কাজী কামাল কারও নাম উল্লেখ না করে বলেন, ওয়ান ইলেভেনের সময় ‘বিতর্কিত ব্যক্তিকে দলের ভাইস চেয়ারম্যান’ করা হয়েছে, যিনি গ্রুপিং সৃষ্টি করে ‘মাগুরা জেলা বিএনপিকে দ্বিধাবিভক্ত’ করেছেন।

তিনি লিখেছেন, স্থায়ী কমিটিতে এমন ব্যক্তিদের স্থান দেওয়া হয়েছে, যাদের সঙ্গে  নিজের ‘মানসম্মান ক্ষুণ্ন’ করে রাজনীতি করা সম্ভব নয়। তাই তিনি সদ্য ঘোষিত বিএনপির কার্যনির্বাহী কমিটি থেকে পদত্যাগ করে সরে দাঁড়াচ্ছেন। 

কাজী সালিমুল হক কামাল ১৯৯৪ সালে বিএনপির মনোনয়নে মাগুরা-২ আসনের বহুল আলোচিত উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে ২০০১ সালের নির্বাচনে একই আসন থেকে সাংসদ হন। ওই বছর তিনি মাগুরা জেলা বিএনপির সভাপতি হন।

২০০১ সালের নির্বাচনের আগে কাজী সালিমুলের রাজধানীর বাসায় বসে আওয়ামী লীগকে হারানোর ষড়যন্ত্র হয়েছিল বলে সেসময় আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল।

কাউন্সিলের সাড়ে চার মাস পর শনিবার মহাসচিব ফখরুল এক সংবাদ সম্মেলনে চেয়ারপারসন খালেদা জিয়া অনুমোদিত জাতীয় স্থায়ী কমিটি, ৭৩ সদস্যের উপদেষ্টা কাউন্সিল ও ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করেন।

কমিটি ঘোষণার পরপরই উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালু এবং সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম পদত‌্যাগের ঘোষণা দেন। আরও অনেক নেতা নিজেদের অসন্তোষের কথা জানিয়ে গণমাধ‌্যমে মুখ খুলেছেন।

এফ/২২:৩০/১০আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে