Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৯-২০১৬

আবারও সাদা পোশাকের হাতছানি

কাওসার মুজিব অপূর্ব


আবারও সাদা পোশাকের হাতছানি

ঢাকা, ০৯ আগষ্ট- ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজে গিয়েছিলেন বাংলাদেশের ‘নতুন অধিনায়ক’ হয়ে।

ভাগ্য সইলো না। সেই সফরেই প্রথম টেস্টের দুই দিনে শেষ হয়ে গেলো তার সেই দফা টেস্ট খেলার স্বপ্ন। এরপর জীবনে অনেক নাটক দেখেছেন মাশরাফি বিন মুর্তজা। ভাগ্যই তাকে আবার সাফল্যের চূড়ায় নিয়ে এসেছে; হয়ে উঠেছেন সীমিত ওভারের ক্রিকেটে দেশের সেরা অধিনায়ক। কিন্তু একটা ভাগ্য বদলায়নি-টেস্ট ক্রিকেট আর খেলা হয়নি।

টেস্ট খেলার জন্য সাত বছরে অন্তত চার দফা উদ্যোগ নিয়েছেন। সেই চেষ্টায় দফায় দফায় ফিরেছেন প্রথম শ্রেনীর ক্রিকেটে। কিন্তু টেস্ট অবদি যাওয়ার সুযোগ হয়নি। অবশেষে আরও একবার সাদা পোশাকটা গায়ে চড়ানোর চেষ্টা করছেন মাশরাফি। আরও একবার ফিরছেন প্রথম শ্রেনীর ক্রিকেটে।

২০০১ সালের আট নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট অভিষেক হয়েছিল মাশরাফি বিন মুর্তজার; বিষ্ময়করভাবে সেটাই ছিলো মাশরাফির উদ্বোধনী প্রথম শ্রেনীর ম্যাচ!

অথচ তারপরও কি দাপটই না দেখিয়েছেন। ৩৬ টি টেস্ট খেলেছেন; তাতে ৭৮ উইকেট আর প্রায় আটশ রান – এত কিছুর পরও মাশরাফির টেস্ট ক্যারিয়ারটা এগোয়নি স্রেফ ইনজুরির কারণে।

তবে, আবারও সাদা পোশাকের ক্রিকেটে ফেরার অপেক্ষায় আছেন সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের অধিনায়ক। আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণীর ক্রিকেট – বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) তিনি খেলতে পারেন ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে।

টেস্ট খেলতে কে না চান? তবে, তার জন্য যেরকম ফিটনেস দরকার সেটা তার নেই বলেই মনে করেন মাশরাফি। তবে, বিসিএলের ম্যাচ খেলে নিজেকে ম্যাচ প্র্যাকটিসের মধ্যে রাখতে চান তিনি।

২০০৯ সালে সেই কিংসটাউন টেস্টের পর ২০১০ সালে প্রথম ফেরার চেষ্টা করেন। সে বছর জাতীয় ক্রিকেট লিগে খুলনার হয়ে একটি ম্যাচ খেলেছিলেন বগুড়ায়। এরপর ওয়ানডে নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। ২০১২ সালে আবার মরীয়া চেষ্টা করেন মাশরাফি। এবার জাতীয় লিগে নিজের দল খুলনার হয়ে ম্যাচটা খেলেন সিলেটে; তারপর আবার ইনজুরি।

সবশেষে ২০১৪ সালে খেলেন দুটি প্রথম শ্রেনীর ম্যাচ। এই পূবাঞ্চলের হয়েই একটি বিসিএল ম্যাচ এবং খুলনার হয়ে একটি জাতীয় লিগ ম্যাচ খেলেন বরিশালের হয়ে। লক্ষ্য ছিলো টেস্ট। কিন্তু সেবারও টেস্ট অবদি যাওয়া হয়নি।

এখন অপেক্ষা যে, এবারের পরীক্ষা সফল হয় কি না!

আর/১৬:১৪/০৯ আগষ্ট

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে