Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৮-২০১৬

বিশেষ প্রক্রিয়ায় কালো কাগজকে ডলার বানাচ্ছে প্রতারক চক্র

বিশেষ প্রক্রিয়ায় কালো কাগজকে ডলার বানাচ্ছে প্রতারক চক্র

ঢাকা, ০৮ আগষ্ট- মুক্ত অর্থনীতির বিশ্বে সব দেশের মধ্যে বৃদ্ধি পেয়েছে পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক। এই সুযোগকে কাজে লাগিয়ে একশ্রেণির আন্তর্জাতিক প্রতারক চক্র বিভিন্ন কৌশলে জাল দেশি ও বিদেশি মুদ্রা ছড়িয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। 

একটি আন্তর্জাতিক জাল কারেন্সি নোট পাচারকারী চক্রটি সক্রিয় এজেন্ট, চোরা কারবারি ও হুন্ডি ব্যবসায়ীদের সহায়তায় জাল বৈদেশিক মুদ্রা বিনিময় ও পাচার করে আসছে।
 
রোববার রাতে র‌্যাব-২ এর অভিযানে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে ৯ বিদেশি নাগরিকসহ ১০ জন আটক ও বিপুল পরিমাণ দেশি-বিদেশি জালমুদ্রা ও মুদ্রা তৈরির উপকরণ জব্দ করার পর এসব তথ্য জানিয়েছে র্যাব।
 
সোমবার দুপুরে র‌্যাব-২ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অধিনায়ক (সিও) লে. কর্নেল মহিউদ্দিন।
 
তিনি বলেন, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বিভিন্ন বাসা ভাড়া নিয়ে এই চক্রের সদস্যরা জাল কারেন্সি নোট তৈরি করছে এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। বসুন্ধরা আবাসিক এলাকার ব্লক-বি, রোড নং-১০ হতে রোড নং-০২ ও ১২ হতে বাংলোদেশি নাগরিক মেরি ময়নাসহ বাকি বিদেশি নাগরিকদের আটক করা হয়।


তারা হলেন- আবদু নাসারা (৩৫), জিন ক্লাউড, পরই টেইলর (২৬), গনু ডিসায়ার (৩৭), কাম্বিয়া ডিও নেডর্ট (৪৩), টিয়াডিও বার্নাড (৩৭), মোগুয়েম সোলো (৪২), নোঙ্গা ডায়াসোনামা মার্লিন (৪১), মুতম্ব নাজালি ইউসুফ (৪৪) ও মিম্বা সারজেস (৩৭)।

এসময় বিপুল পরিমাণ দেশি-বিদেশি জাল মুদ্রা তৈরির কেমিক্যাল ও সরঞ্জামাদি, জাল মুদ্রা ও জাল মুদ্রা তৈরিতে ব্যবহৃত কাগজসহ অন্যান্য উপকরণ উদ্ধার করা হয়।
 
র‌্যাব জানায়, আটক সবাই আন্তর্জাতিক জাল নোট প্রস্তুতকারী চক্রের সক্রিয় সদস্য। তারা দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রতারণার মাধ্যমে জাল নোটের ব্যবসা করে আসছে।
 
আসামিদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা কিছু আসল ডলার, কিংবা বাংলাদেশি টাকা একটি বিশেষ ধরনের কেমিক্যাল ব্যবহার করে সেটিকে কালো কাগজে পরিণত করে। পরবর্তীতে তারা সেই কালো কাগজগুলোকে ভিকটিমের সামনে পুনরায় একটি বিশেষ কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে আসল টাকায় পরিণত করে। পাশাপাশি ওই প্রতারক চক্রটি বিশেষভাবে তৈরি বিপুল পরিমাণ টাকা আকৃতির কালো কাগজ মজুদ রাখে।
 
প্রতারক চক্রটি ভিকটিমের সাথে বিপুল পরিমাণ টাকা আকৃতির এই কালো কাগজকে ডলার বানিয়ে দেয়ার জন্য কেমিক্যাল, সরঞ্জামাদি ও পারিশ্রমিক বাবদ মোটা অংকের টাকা অন্তর্ভুক্ত করে একটি ভুয়া চুক্তি করে। ভুয়া চুক্তির মাধ্যমেই চক্রটি বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। চক্রটি বাংলাদেশে মাদক ব্যবসাতেও সক্রিয়। অভিযানে কিছু ইয়াবাও উদ্ধার হয়েছে।
 
জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, চক্রটির দেশ-বিদেশের বিভিন্ন এলাকায় সক্রিয় এজেন্ট আছে। তারা বিভিন্ন ধরনের চোরা কারবারি ও হুন্ডি ব্যবসায়ীদের সহায়তায় জাল কারেন্সি নোট বিনিময় ও পাচার করে আসছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

আর/১৭:১৪/০৮ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে