Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০৮-২০১৬

বাংলাদেশে গ্যাসের দাম বৃদ্ধির তোড়জোড়, ভারতে কমছে

বাংলাদেশে গ্যাসের দাম বৃদ্ধির তোড়জোড়, ভারতে কমছে

ঢাকা, ০৮ আগষ্ট- প্রতিবেশি দেশ ভারতে গ্যাসের দাম আরেক দফা কমছে।বাংলাদেশে যখন গ্যাসের দাম বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে ঠিক তখনই ভারতের রাষ্ট্রীয় তেল কোম্পানি অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (আরআইএল) মতো কোম্পানির উৎপাদিত গ্যাসের মূল্য ২০ শতাংশ কমানো কথা শোনা গেল।আগামী অক্টোবর থেকে নতুন এই মূল্য কার্যকর হতে পারে। তবে ভারতে কমলেও ঢাকায় আজ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব নিয়ে গণশূনানি অনুষ্ঠিত হয়।আগামীকালও এই শুনানি অনুষ্ঠিত হবে। খবর টাইমস অব ইন্ডিয়া’র।

এর আগে দেড় বছরে তিন দফায় গ্যাসের মূল্য কমানো হয়।এছাড়া বিশ্ববাজারে জ্বালানী তেলের দামও এখন নিম্নমুখী। ভারতে প্রতি ছয় মাস অন্তর গ্যাসের মূল্য সংশোধন করা হচ্ছে।২০১৪ সাল থেকে এটি চলে আসছে।

ভারতের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ৪র্থ ধাপে দাম কমানো হলে ওএনজিসি ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রতি ব্রিটিশ থার্মাল ইউনিটে খরচ পড়বে ২.৪৫ ডলার। বর্তমানে যা রয়েছে ৩.০৬ ডলার। এর আগে গত এপ্রিলে গ্যাসের দাম কমায় ভারত। ওই সময় ৩.৮২ ডলার থেকে নামিয়ে আনা হয় ৩.০৬ ডলারে।

খবরে বলা হয়, প্রাকৃতিক গ্যাসের দাম কমানোর অর্থ হচ্ছে সিএনজির সঙ্গে সংশ্লিষ্ট কাচামালের দাম কমবে। পাশাপাশি বসতবাড়িতে আরও সংযোগ নেবে মানুষ। যার ফলে খুচরা দামও কমবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের অক্টোবরে প্রতিমাসে গ্যাসের দাম সংশোধন সম্পর্কিত ফর্মলা বাস্তবায়নের পর দেশটিতে গ্যাসের দাম এ পর্যন্ত প্রায় ৩৯ শতাংশ কমানো হয়েছে।

এফ/০৮:৫৫/০৮আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে