Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০৭-২০১৬

বিনা পারিশ্রমিকে ওরা হজ যাত্রীদের সেবায় নিয়োজিত

শাহাদাত হোসেন রাকিব


বিনা পারিশ্রমিকে ওরা হজ যাত্রীদের সেবায় নিয়োজিত

ঢাকা, ০৭ আগষ্ট- রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে বিনা পারিশ্রমিকে হজযাত্রীদের সেবা দিয়ে যাচ্ছেন রোভার স্কাউট সদস্যরা। ৪ শিফটে আলাদা-আলাদাভাবে প্রতিদিন প্রায় ১০০ জন রোবার স্কাউট সদস্য ২৪ ঘণ্টাই হজযাত্রীদের সেবা দিচ্ছেন।

হজ ক্যাম্পে গিয়ে দেখা যায়, হজযাত্রীদের মালামাল উঠানো-নামানোসহ অন্যান্য কাজে সহযোগিতা করছেন রোভার স্কাউটস সদস্যরা। হজযাত্রীরাও স্কাউটস সদস্যদের আন্তরিক সহযোগিতা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

রোভার স্কাউটস সদস্য ইব্রাহিম মিয়া। তিনি শরীয়তপুর থেকে হজ যাত্রীদের সেবা করতে এখানে এসেছেন। তিনি বলেন, আমি এখানে স্বেচ্ছায় এসেছি এবং বিনা পারিশ্রমিকে হজযাত্রীদের সেবায় কাজ করছি।

তিনি জানান, তার মতো এখানে প্রায় ১০০ জন্য সদস্য ৪ শিফটে ভাগ হয়ে প্রতিদিন কাজ করেন। প্রতি শিফটের সময় ৬ ঘণ্টা। কেউ কেউ প্রতিদিন একাধিক শিফটে কাজ করেন।

অন্যদিকে রোবার স্কাউটের এক ঊর্ধতন কর্মকর্তা জানান, হজ ক্যাম্প থাকা পর্যন্ত এখানে কাজ করবেন তারা। প্রতিদিন প্রায় ১০০ জন করে মোট ১০০০ জন কাজ করবেন এখানে। যারা কাজ করেন তারা ৬-৭দিন পর চলে যান এবং নতুন সদস্যরা আসেন।

এদিকে প্রতি বছরের ন্যায় এবারো হজ ক্যাম্পে যাত্রীদের দেয়া হচ্ছে স্বাস্থ্যসেবা। অন্যদিকে হজযাত্রীরা যেন প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা পেতে পারেন সেজন্য ব্যাংকগুলো তাদের বুথ বসিয়েছে। স্বাস্থ্য অধিদফতর রোগ নিয়ন্ত্রণ শাখার ব্যবস্থাপনায় হজ যাত্রীদের স্বাস্থ্যসেবা দিতে ক্যাম্পে স্থাপন করা হয়েছে স্বাস্থ্যসেবা কেন্দ্র। মূলত হজযাত্রীদের হেলথ চেকআপ, টিকাদান এবং সার্বক্ষণিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে এখানে।

স্বাস্থ্য অধিদফতর রোগ নিয়ন্ত্রণ শাখার সহকারী পরিচালক ডা. তহিদুর রহমান বলেন, গত ৩১ জুলাই থেকে হাজীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে এখানে। হজযাত্রীদের সুবিধার্থে সব সময়ই প্রস্তুত রয়েছে টিম। স্বাস্থ্যসেবা নিতে সেবা কেন্দ্রে আসছেন অনেকেই।

এদিকে, হজ ক্যাম্পের দ্বিতীয় তলায় সোনালী, রূপালী, ট্রাস্ট, বাংলাদেশ কৃষি, ইসলামী, অগ্রণী ও জনতাসহ মোট ১৪টি ব্যাংক তাদের বুথ বসিয়েছে। হজযাত্রীরা যাতে প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা পান সেজন্যই বুথগুলো কাজ করছে।

জানা যায়, হজযাত্রীরা এখানে মূলত সৌদি আরবের রিয়েল সংগ্রহ করতে আসছেন। কেউ কেউ আসছেন ডলার সংগ্রহ করতে। এখানে রিয়েল ২১ টাকা ৮০ পয়সা এবং ডলার ৮১ টাকা ৮০ পয়সা করে সংগ্রহ করছেন হজযাত্রীরা। রোভার স্কাউটস সদস্যরা ছাড়াও আঞ্জুমানে খাদেমুল হজ, বাংলাদেশ পুলিশ, আনসার হজযাত্রীদের বিভিন্ন সেবা দিচ্ছেন।

এফ/২২:৪৫/০৭আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে