Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৭-২০১৬

থাইল্যান্ডে সংবিধানের ওপর চলছে গণভোট

থাইল্যান্ডে সংবিধানের ওপর চলছে গণভোট

ব্যাংকক, ০৭ আগষ্ট- থাইল্যান্ডে রোববার সকাল থেকে সামরিক সরকার মনোনীত কমিটির তৈরি নতুন একটি সংবিধানের ওপর গণভোট অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট শুরু হয়েছে। সন্ধ্যা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। রোববার রাত নয়টার দিকে নির্বাচনের প্রাথমিক ফল ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। তিনদিন পর চূড়ান্ত ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। সামরিক জান্তা প্রণীত এই সর্বশেষ সংবিধানটি পাস হলে এটি হবে থাইল্যান্ডের ২০তম সংবিধান।

গণভোট উপলক্ষে দেশ জুড়ে স্বাধীন ও নিরপেক্ষ প্রচারণা এবং উন্মুক্ত বিতর্ক নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া এই সংবিধানের বিরোধিতা করায় ১২ জনের মত লোককেও আটক করা হয়েছে। সরকার বিরোধীরা এই সংবিধানের সমালোচনা করে বলেছে, সংবিধানটি সামরিক সরকারের ক্ষমতা চিরস্থায়ী করবে।

২০১৪ সালে এক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের পতনের পর প্রথমবারের মতো দেশটির জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছে।
 
থাইল্যান্ডে প্রায় এক দশক ধরে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। দেশটির ক্ষমতাসীনদের শক্তি প্রদর্শন বেড়েই চলেছে। সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন এই সংবিধানে রাজনৈতিক দুর্নীতি সঙ্কুচিত হবে এবং সাম্প্রতিক বছরগুলোতে দেশের প্রতিটি ক্ষেত্রে যে অস্থিরতা দেখা দিয়েছিল তার অবসান ঘটবে।
 
কিন্তু সমালোচকরা বলেন, এই সংবিধানের মাধ্যমে বেসামরিক রাজনীতিবিদদের নিষ্ক্রিয় করে দেশের সর্বস্তরে এলিটদের শক্তি বৃদ্ধি করার ব্যবস্থা করা হয়েছে।

এফ/১৬:০৫/০৭আগষ্ট

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে