Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৬-২০১৬

চীন-জাপানের বিরোধপূর্ণ দ্বীপে চীনা নৌযানের উপস্থিতি

চীন-জাপানের বিরোধপূর্ণ দ্বীপে চীনা নৌযানের উপস্থিতি

টোকিও, ০৬ আগষ্ট- পূর্ব চীন সাগরে জাপান নিয়ন্ত্রিত এলাকার বিরোধপূর্ণ দ্বীপগুলোতে চীন তাদের ২৩০টি নৌযান ও ৬টি কোস্টগার্ড জাহাজ ভিড়িয়েছে বলে জানিয়েছে জাপানি পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব চীনা নৌযানের বেশিরভাগই মাছ ধরার নৌকা।

চীনা কোস্টগার্ডের জাহাজগুলোর মধ্যে তিনটি ছিল অস্ত্রবাহী। জাপানের সেনকাকু ও চীনের দিয়াওউ অঞ্চলের কাছাকাছি পূর্ব চীন সাগরের এ দ্বীপগুলো নিয়ে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। এ অঞ্চলে সাধারণত চীনা নৌকার উপস্থিতি খুব একটা দেখা যায়না।

এদিকে এ বিষয়ে টোকিওর চীন দূতাবাসকে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এশিয়া ও মহাসাগর বিষয়ক ব্যুরো। বেইজিংয়ে অবস্থিত  জাপান দূতাবাস থেকেও এর কড়া প্রতিবাদ জানানো হয়।

জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নৌকা ও জাহাজগুলোকে দ্রুত বিরোধপূর্ণ এলাকা ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে এসব নৌকা ও জাহাজকে আবার যেন জাপান নিয়ন্ত্রিত জলসীমায় দেখা না যায়, সে বিষয়েও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, জাপান কখনোই  সেনকাকু দ্বীপের কাছাকাছি চীনা জাহাজের কার্যক্রম বরদাশত করবেনা। এতে আঞ্চলিক পরিস্থিতি আরো খারাপ করার পাশাপাশি পরিস্থিতিও অনেক উত্তপ্ত হয়ে উঠবে।

এদিকে এ বিষয়ে প্রতিবাদ জানানোর জন্য টোকিওতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত চেং ইয়ংহোয়াকে তলব করেছেন জাপানের উপ-পররাষ্ট্রমন্ত্রী শিনসুকে সুগিইয়ামা। এর আগে জুনেও চীনা নৌবাহিনীর ফ্রিগেট বিরোধপূর্ণ এলাকায় প্রবেশের ঘটনায় প্রতিবাদ জানিয়েছিল জাপান।

আর/১০:১৪/০৬ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে