Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 2.8/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৬-২০১৬

পিস স্কুল অন্য নামেও চলতে দেয়া হবে না

পিস স্কুল অন্য নামেও চলতে দেয়া হবে না

ঢাকা, ০৬ আগষ্ট- সম্প্রতি বন্ধের নির্দেশ দেয়া ‘পিস’ নামধারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অন্য কোনো নামেও চলতে দেয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) অনুষ্ঠিত ঢাকা মহানগরীতে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি ও ফলাফল বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠান কোনোভাবেই চলতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন মন্ত্রী।

উল্লেখ্য, পিস নামধারী স্কুলগুলোও অনুনমোদিত ছিল। তবে এসব স্কুলের কোনো সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই। আর এসব স্কুল জামায়াতে ইসলামীর লোকদের নিয়ন্ত্রাধীন বলে জানা যায়। এ কারণেই সরকার বন্ধ স্কুলগুলোর শিক্ষার্থীদের কোনো দায় দায়িত্ব নেবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে পিস স্কুল বন্ধের প্রতি ইঙ্গিত করে মন্ত্রী বলেন, অন্য কোনো নামেও তাদের প্রতিষ্ঠান পরিচালিত হতে দেয়া হবে না। অন্যকোনো অনুমোদনহীন শিক্ষাপ্রতিষ্ঠানও চলতে দেয়া হবে না।

ঢাকা মহানগরীতে ৩০২টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং ফলাফলের তথ্য চাওয়া হলেও তথ্য দিয়েছে ২১৫টি প্রতিষ্ঠান। এতে মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, খোঁজ নিয়ে জানা গেছে, যেসব প্রতিষ্ঠান তথ্য দেয়নি সেগুলোর বেশিরভাগে শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদনই করেনি।

মন্ত্রী বলেন, মানহীন কলেজে কেউ ভর্তি হতে চায় না। তাই ভালো মানের, ভালো নামের কলেজে শিক্ষার্থী ভর্তির চাপটা বেশি। যারা তথ্য দেয়নি তাদের উদ্দেশে তিনি বলেন, ভালো মানের শিক্ষা নিশ্চিত করতে না পারলে বিদায় নিতে হবে।

একাদশের জন্য আর শিক্ষা প্রতিষ্ঠান বাড়ানোর প্রয়োজন নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, কলেজ বাড়ানোর কোনো দরকার নেই। যেগুলো আছে সেগুলোর মান বাড়াতে হবে। অপ্রয়োজনীয় প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার কথাও বলেন মন্ত্রী। সেই সঙ্গে একাদশের জন্য আসন বাড়ানো এবং কলেজের অনুমোদন দেয়ার সংস্কৃতি থেকে বের হওয়ার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান।

চলতি বছরে সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তির পরও ৭ লাখ আসন খালি রয়েছে বলে জানান তিনি।

আর/১০:১৪/০৬ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে