Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০৬-২০১৬

সাকাপুত্র হুম্মাম বিএনপির নতুন কমিটিতে

সাকাপুত্র হুম্মাম বিএনপির নতুন কমিটিতে

ঢাকা, ০৬ আগষ্ট- কাউন্সিলের সাড়ে চার মাস পর বিএনপির ৫০২ সদস্যের কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটিতে ১১৩ নতুন মুখের মধ্যে সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী রয়েছেন। স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের ছেলে খন্দকার মারুফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়ের মেয়ে অপর্ণা রায়, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীর মেয়ে নিপুন রায় চৌধুরীও রয়েছেন কমিটিতে।

স্থায়ী কমিটির সদস‌্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা এবং বন্দি অবস্থায় মারা যাওয়া নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর স্ত্রী নাসিমা আখতার কল্পনাও রয়েছেন নতুন কমিটিতে।

মির্জা আব্বাসের ছোট ভাই মির্জা খোকন, খালেদা জিয়ার বোন সেলিমা ইসলামের ছেলে শাহরিন ইসলাম তুহিন, ভাইস চেয়ারম্যান মীর নাছিরউদ্দিনের ছেলে মীর হেলালউদ্দিনও কমিটিতে পদ পেয়েছেন।

শনিবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়া অনুমোদিত কমিটির নাম ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গত ১৯ মার্চ কাউন্সিলের পর তিন দফায় মহাসচিব, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, কোষাধ্যক্ষ, সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক পদে মোট ৪২ জনের নাম ঘোষণা করা হয়।

এবার ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটির প্রায় পুরোটাই ঘোষণা করেন ফখরুল। কয়েকটি পদ শূন‌্য রয়েছে সেগুলো পরে পূরণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

ভাইস চেয়ারম্যান ৩৭ জন
সংবাদ সম্মেলনে ৩৭ জন ভাইস চেয়ারম্যানের নাম প্রকাশ করেন মহাসচিব মির্জা ফখরুল। এদের বেশির ভাগই আগের কমিটিতে একই পদে ছিলেন। 

তারা হলেন- বিচারপতি টি এইচ খান, এম মোরশেদ খান, হারুন আল রশীদ, শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমান, সাদেক হোসেন খোকা, রাবেয়া চৌধুরী, অধ্যাপক আবদুল মান্নান, আবদুল মান্নান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ব্যারিস্টার শাহজাহান ওমর, হাফিজউদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, বরকতউল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, মীর মো. নাছির উদ্দিন, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আবদুস সালাম পিন্টু, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, মোসাদ্দেক আলী ফালু, ওসমান ফারুক, রুহুল আলম চৌধুরী, মাহমুদুল হাসান, ইনাম আহমেদ চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আউয়াল মিন্টু, এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, গিয়াস কাদের চৌধুরী ও শওকত মাহমুদ।

সম্পাদক ও কার্যনির্বাহী সদস্য
যুদ্ধাপরাধে মৃত‌্যুদণ্ডে দণ্ডিত স্থায়ী কমিটির সদস‌্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ছোট ছেলে হুম্মামকে কার্যনির্বাহী সদস‌্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বাবার যুদ্ধাপরাধের রায় ফাঁসের মামলায় রায়ের তারিখ ঘোষণার দিন বৃহস্পতিবার হুম্মামকে পুরান ঢাকার আদালত পাড়া থেকে ডিবি পরিচয়ে ধরে নেওয়া হয় বলে তার পরিবার ও আইনজীবীদের অভিযোগ। তবে পুলিশ তা অস্বীকার করেছে।


হুম্মাম কাদের চৌধূরী

হুম্মামের চাচা গিয়াস কাদের চৌধুরীও নতুন কমিটিতে ভাইস চেয়ারম‌্যানের পদে রয়েছেন। হুম্মামের সঙ্গে সদস‌্য পদে এসেছেন খন্দকার মোশাররফের ছোট ছেলে খন্দকার মারুফ, আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, নিতাই রায় চৌধুরীর মেয়ে নিপুন রায় চৌধুরী। নিপুন গয়েশ্বরের পুত্রবধূও।

সাবেক সংসদ সদস‌্য নাসিরউদ্দিন পিন্টুর স্ত্রী নাসিমা আখতার কল্পনাকেও নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে। সদস‌্য করা হয়েছে সাবেক সংসদ সদস‌্য দুর্ঘটনায় নিহত হেমায়েত হোসেন আওরঙ্গের স্ত্রী তাহমিনা খান আওরঙ্গকেও। কারাবন্দি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে এবারও নির্বাহী কমিটিতে রেখেছেন খালেদা জিয়া।

মহাসচিব মির্জা ফখরুলের ছোট ভাই মির্জা ফয়সল আমিনও সদস‌য হিসেবে কমিটিতে স্থান পেয়েছেন। মির্জা আব্বাসের ছোট ভাই মির্জা খোকন, খালেদা জিয়ার বোন সেলিমা ইসলামের ছেলে শাহরিন, মীর নাছিরের ছেলে মীর হেলাল সদস‌্য হয়েছেন।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসকে সহ-মহিলা বিষয়ক সম্পাদক এবং স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের মেয়ে অপর্ণা রায়কে প্রান্তিক ও জনশক্তি উন্নয়ন বিষয়ক সহ-সম্পাদক করা হয়েছে।


আফরোজা আব্বাস, সক্রিয় ছিলেন স্বামীর নির্বাচনে

সাবেক সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাকে চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য করা হয়েছে। দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে, যিনি দীর্ঘদিন ধরে এই দায়িত্ব পালন করে আসছেন। তার অধীনে সহ দপ্তর সম্পাদক করা হয়েছে তাইফুল ইসলাম টিপু, মনির হোসেন (স্বেচ্ছাসেবক দলের জ‌্যেষ্ঠ সহসভাপতি) ও বেলাল আহমেদকে।

প্রচার সম্পাদক হয়েছেন সাবেক ছাত্রনেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি। তার তিন সহ-সম্পাদক হচ্ছেন আমীরুল ইসলাম আলীম, আসাদুল করীম শাহিন ও শামীমুর রহমান শামীম।

কোষাধ্যক্ষ পদে মিজানুর রহমান সিনহার নাম আগেই জানানো হয়েছিল। উপ-কোষাধ্যক্ষ হিসেবে এখন মাহমুদুল হাসান বাবুর নাম ঘোষণা করা হয়েছে। বিশেষ সম্পাদক হিসেবে আসাদুজ্জামান রিপন ও আবু নাসের মো. ইয়াহিয়াকে রাখা হয়েছে নতুন কমিটিতে।

নতুন কমিটিতে ‘ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক’, ‘প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক’, ‘কর্মসংস্থান বিষয়ক’, ‘বাণিজ্য বিষয়ক’, ‘গবেষণা বিষয়ক’ এবং ‘তথ্য বিষয়ক’ পাঁচটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

লায়ন হারুনুর রশীদকে ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক,  এম এ কাইয়ুমকে ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক, আবদুল মালেককে প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক সম্পাদক, আজিজুল বারী হেলালকে তথ্য বিষয়ক সম্পাদক, সালাহউদ্দিন আহমেদকে (ডেমরার সাবেক সংসদ সদস‌্য) বাণিজ্য বিষয়ক, জাকারিয়া তাহের সুমনকে কর্মসংস্থান বিষয়ক এবং আবু সাঈদ খান খোকনকে গবেষণা বিষয়ক সম্পাদক করা হয়েছে।

সাংগঠনিক সম্পাদক পদে পূর্বঘোষিত ১১টি পদের মধ্যে চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন পদত্যাগ করায় তার স্থলে মাহবুবুর রহমান শামীমকে মনোনয়ন দেওয়া হয়েছে। শাহাদাত চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি হয়েছেন।

আন্তর্জাতিক সম্পাদকের সাতটি পদের মধ্যে মধ্যে পাঁচজনের নাম ঘোষণা করা হয়েছে। তারা হলেন- এহছানুল হক মিলন, মাহিদুর রহমান, নাসির উদ্দিন অসীম, নওশাদ জমির ও মাসুদ আহমেদ তালুকদার।

আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদকরা হলেন- হুমায়ুন কবীর, নজরুল ইসলাম, আনোয়ার হোসেন, ফাহিমা নাসরিন মুন্নী, রুমিন ফারহানা, বেবী নাজনীন ও শাকিরুল ইসলাম শাকিল। আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও ব্যারিস্টার কায়সার কামালকে।

সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তীকে পল্লী উন্নয়ন, সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান রতনকে সমাজ কল্যাণ বিষয়ক, আসাদুজ্জামান আসাদকে মানবাধিকার বিষয়ক, ফরিদ হোসেন মানিককে প্রবাসী কল্যাণ বিষয়ক, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলামকে ক্রীড়া বিষয়ক, অবসরপ্রাপ্ত লেফটেন‌্যান্ট কর্নেল জয়নাল আবেদীনকে মুক্তিযোদ্ধা বিষয়ক, নুরে আরা সাফাকে মহিলা বিষয়ক, চিত্রনায়ক আশরাফ হোসেন উজ্জ্বলকে সংস্কৃতি বিষয়ক, ম‌্যা ম‌্যা চিংকে উপজাতি বিষয়ক, বদরুজ্জামান খসরুকে ধর্ম বিষয়ক এবং অধ‌্যাপক ওবায়দুল ইসলামকে শিক্ষা বিষয়ক সম্পাদক করা হয়েছে।

কণ্ঠশিল্পী মনির খানকে করা হয়েছে সহ সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক। সহ ধর্ম সম্পাদকের দায়িত্ব পেয়েছেন দীপেন দেওয়ান, জন গোমেজ, অমলেন্দু অপু, আব্দুল বারী ড্যানী। মহিলা বিষয়ক সহ সম্পাদক পদে সুলতানা আহমেদকে রাখা হয়েছে। যুব ও ছাত্র বিষয়ক সম্পাদক পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

এফ/২২:৫৯/০৬আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে