Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৫-২০১৬

শিশুদের কারাদণ্ডের বিধান রেখে ইসরাইলে আইন পাস

শিশুদের কারাদণ্ডের বিধান রেখে ইসরাইলে আইন পাস

জেরুসালেম, ০৫ আগষ্ট- ইসরাইলি পার্লামেন্ট নতুন একটি আইন পাস করেছে।এই আইনের ফলে আগামীতে কোনো সন্ত্রাসী কাজে ১৪ বছরের কম বয়সী কোনো শিশুর জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাকে আদালত জেল জরিমানা করতে পারবে।খবর টাইমস অব ইন্ডিয়ার।

ইসরাইলের আইনসভা নেসেটের ৩২ জন সদস্য গত বুধবার কথিত ‘ইয়ুথ বিল’-এর পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ১৬ জন এবং একজন সদস্য ভোট দেয়া থেকে বিরত থাকে। 

নতুন আইন পাস হওয়ার ফলে ১২ বছর বয়সী শিশুদেরও হত্যা, হত্যাচেষ্টা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য আদালত কারাদণ্ড দিতে পারবে।

বিলটি উত্থাপন করেছিলেন ক্ষমতাসীন ডানপন্থি লিকুদ পার্টির সদস্য এমকে আনাত বেরকু।

তিনি বলেন, ‘কেউ ইচ্ছাকৃত কাউকে ছুরিকাঘাতে হত্যা করলে তখন তার বয়স ১২ কি ১৫ তা বিবেচ্য বিষয় হবে না।’

তিনি আরও বলেন, ‘ইসরাইলে ১১ বছর বয়সী শিশুকেও আত্মঘাতী বোমার হামলা করতে দেখা গেছে। নতুন এই আইন শিশুদের গণহত্যায় ব্যবহার করা প্রতিরোধ করতে পারে।’

২০১৫ সালে ইসরাইল সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ডের বিধান রেখে আরেকটি আইন পাস করে।ঐ আইনে বলা আছে, ক্ষতি করার উদ্দেশ্য চলন্ত যানবাহনকে লক্ষ্য করে যদি কেউ ইট-পাটকেল নিক্ষেপ করে তাহলে তার সর্বোচ্চ ২০ বছর কারাদণ্ড হতে পারে। আর ক্ষতি করার বিষয়টি প্রমাণিত না হলেও ইট-পাথর নিক্ষেপকারীকে ১০ বছর কারাদণ্ড দিতে পারবে আদালত।  

আর/১৭:১৪/০৫ আগষ্ট

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে