Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৫-২০১৬

ভারতে চালু হবে অভিন্ন কর ব্যবস্থা

ভারতে চালু হবে অভিন্ন কর ব্যবস্থা

নয়া দিল্লী, ০৫ আগষ্ট- ১৯৯১ সালে ভারতে যে অর্থনৈতিক সংস্কারের সূচনা হয়েছিল, তা এক লাফে অনেকটা এগিয়ে গেল। সংসদে বুধবার সংবিধান সংশোধনে সম্মত হলেন প্রায় সব রাজনৈতিক দলের সদস্যরা। এবার প্রয়োজনীয় প্রক্রিয়ার মধ্যে দিয়ে এগিয়ে ২০১৭-র এপ্রিল থেকে দেশে পেট্রোপণ্য ছাড়া যাবতীয় পণ্য ও পরিষেবার জন্য অভিন্ন কর ব্যবস্থা চালু করা হবে।খবর-ভয়েস অব আমেরিকা।

একেক রাজ্যে এখনকার একেক রকম করের জটিলতার অবসান ঘটবে। ব্যবসা-বাণিজ্য অনেক সহজ হয়ে উঠবে। বলা হচ্ছে, এটাই সবচেয়ে বড় অার্থিক সংস্কার। করের হার ১৮ শতাংশের মধ্যেই থাকবে বলে আশা।

সাধারণ ভাবে বলা হচ্ছে, পণ্যের দাম কমবে, কিন্তু বাড়বে পরিষেবার খরচ। কোন পণ্য ও পরিষেবার ওপর ঠিক কত কর বসবে, তা স্থির করবে কেন্দ্র ও রাজ্যের প্রতিনিধিদের নিয়ে গঠিত `পণ্য-পরিষেবা কাউন্সিল`। অভিন্ন করের হারের দৌলতে দেশের ১৩০ কোটি সুবিশাল জনগোষ্ঠীর জন্য ২৯টি রাজ্য জুড়ে ২ ট্রিলিয়ন ডলারের এক অভিন্ন বাজার গঠিত হতে চলেছে। কলকাতা থেকে গৌতম গুপ্ত।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে