Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৪-২০১৬

গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত শ্রমিক সন্তানদের সহায়তা দেবে সরকার

গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত শ্রমিক সন্তানদের সহায়তা দেবে সরকার

ঢাকা, ০৪ আগষ্ট- এসএসসি ও সমমানের পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ শ্রমিক-কর্মচারীর সন্তানদের অর্থসহায়তার ঘোষণা দিয়েছে সরকার। বৃহস্পতিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৪ ও ১৫ সালের পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্তরা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে এককালীন ২৫ হাজার টাকা করে পাবে। কৃষকসহ কল-কারখানা, শিল্পপ্রতিষ্ঠান এবং সব ধরনের শ্রমিকের সন্তান এ সহায়তা পাবে। 

অর্থসহায়তার জন্য আগামী ৩০ আগস্টের মধ্যে আবেদন করতে হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোডের পর তা পূরণ করে জমা দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেপ্টেম্বরে একটি অনুষ্ঠান করে এ অর্থসহায়তা করা হবে বলে জানান শ্রম সচিব মিকাইল শিপার। এছাড়াও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ুয়া শ্রমিক সন্তানদের সর্বোচ্চ তিন লাখ টাকা দেওয়ার বিধান রয়েছে। অর্থসহায়তা প্রাপ্তির জন্য তারাও আবেদন করতে পারবে বলেও জানান তিনি।  

২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে ৪ শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি ১ শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

৭৫টি প্রতিষ্ঠান শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে এ যাবৎ ১৭১ কোটি টাকা জমা দিয়েছে জানিয়ে চুন্নু বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসছে। 

তবে বিধি অনুযায়ী ব্যাংকগুলোকেও এর আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন শ্রম সচিব।

আর/১৭:১৪/০৪ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে