Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৪-২০১৬

সিরিয়া বিষয়ে বই পড়ায় ইংল্যান্ডে মুসলিম নারীকে হেনস্থা

সিরিয়া বিষয়ে বই পড়ায় ইংল্যান্ডে মুসলিম নারীকে হেনস্থা

লন্ডন, ০৪ আগষ্ট- সম্প্রতি ব্রিটিশ বিমানবন্দরে এক মুসলিম নারীকে আটক করেছিল পুলিশ এবং স্থানীয় সন্ত্রাস আইনে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল বলে ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকা জানিয়েছে। যদিও কোনো অপরাধই করেননি ওই নারী। কেবল সিরিয়ার ওপর লিখিত একটি বই পড়ছিলেন। এতেই তাকে সন্ত্রাসী ভেবে আটক করা হয়। পরে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিসের একজন কর্মী ফাইজাহ শাহিন। তিনি ব্রিটিশ কিশোর-কিশোরীদের মানসিক চিকিৎসা দেন, যাতে তারা কোনোরকম চরমপন্থী মতাদর্শ দ্বারা প্রভাবিত না হয়। সম্প্রতি বিয়ে করেছেন। গিয়েছিলেন মধুচন্দ্রিমায়, তুরস্কের প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মারমারিস শহরে। কিন্তু ফেরার পথে গত ২৫ জুলাই তাকে ইংল্যান্ডের ডনক্যাস্টার বিমানবন্দর থেকে আটক করে ইয়র্কশায়ার পুলিশ।

এর আগে ২৭ বছরের ওই নারীকে দীর্ঘক্ষণ ধরে জেরা করেছিলেন থমসন এয়ারলাইন্সের কেবিন ক্রুরা। তিনি নাকি সন্দেহজনক আচরণ করেছিলেন। পরে বিমানবন্দরে সন্ত্রাসবাদ আইনের ৭ ধারায় ১৫ মিনিট ধরে তাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।


এই সেই বই যা পড়ার অপরাধে গ্রেপ্তার হন ফাইজাহ শাহিন 

আসল ঘটনা কি জানেন? তিনি বিমানে সময় কাটাতে নিজের সঙ্গে থাকা ‘Syria Speaks: Art and Culture from the Frontline’ সাহিত্য গ্রন্থটি পড়ছিলেন। জর্দান বংশোদ্ভূত আমেরিকান লেখিকা মালু হালাসার গল্প, কবিতা, গান, প্রবন্ধ, কার্টুন আর স্থিরচিত্র নিয়েই লেখা হয়েছে বইটি। মজার কথা হচ্ছে, ওই লেখিকা লন্ডনে বসেই লেখালেখি করেন এবং আন্তর্জাতিক সাহিত্যাঙ্গনে অত্যন্ত পরিচিত। লেখালেখির জন্য ইতিমধ্যে ইংলিশ পেন পুরস্কার পেয়েছেন। কিন্তু বিশ্ব সাহিত্য সম্পর্কে অত ধারণা তো ব্রিটিশদের নেই। তাই সিরিয়া শব্দটি দেখেই শাহিনকে জঙ্গি বলে ধরে নিয়েছিলেন বেরসিক ও অতি সচেতন কেবিন ক্রুরা। ফলে তারা ফাইজাহ শাহিনকে পুলিশের হাতে তুলে দেন।

সেদিনের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে শাহিনের লজ্জা আর ক্ষোভ গোপন থাকেনি। নিজের এই হেনস্তার কথা মনে হতেই চোখ দিয়ে গড়িয়ে পড়ে অশ্রু। ইতিমধ্যেই তিনি পুলিশ ও থমসন এয়ারলাইন্সের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। শাহীন এই ভেবে হতাশ, যুক্তরাজ্যের মত দেশে যিনি ছেলেমেয়েদের সন্ত্রাস থেকে দূরে রাখার জন্য কাজ করছেন, তাকেই কিনা সন্ত্রাসী বলে আটক করল পুলিশ! 

আর/১৭:১৪/০৪ আগষ্ট

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে