Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০৩-২০১৬

পেলেন না শেষ রাষ্ট্রীয় মর্যাদা টুকুও!

আব্দুল লতিফ রঞ্জু


পেলেন না শেষ রাষ্ট্রীয় মর্যাদা টুকুও!

পাবনা, ০৩ আগষ্ট- জাতির শ্রেষ্ঠ সন্তান হওয়ার যোগ্যতার জন্য তার যা কিছু প্রয়োজন ছিল তার সকল কিছুই বিদ্যমান ছিল তার মধ্যে। জীবন সায়হ্নে এসে অনেক চেষ্টা তদবির করেও মুক্তিযোদ্ধার গেজেটে নাম উঠাতে ব্যর্থ হন তিনি। বেঁচে থাকা কালিন নিজেকে প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে বরাবরই দাবি করতেন। তার দাবীর পিছনেও ছিল যথেষ্ট যুক্তি প্রমান। এর পরেও তিনি স্বীকৃতি পাননি মুক্তিযোদ্ধা হিসেবে। আর কখনও স্বীকৃতির জন্য প্রশাসনের কিংবা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের নিকট ধর্ণা দিবেন না উনি।

চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের অমৃতকুন্ডা গ্রামের মুক্তিযোদ্ধা দাবীদার হেকিম আব্দুল কাদের (৭০) মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় নিজ বাস ভবনে হৃদ যন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি.. রাজিউন)। দীর্ঘদিন যাবৎ তিনি শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপ জনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, ভাই-বোনসহ অসংখ্য আত্মীয় স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন।

মৃত্যু পূর্ব সময় চাটমোহর হাটসহ আশপাশের উপজেলার বিভিন্ন হাটে মাইকের মাধ্যমে প্রচার করে সালশাসহ বিভিন্ন প্রকার রোগের কবিরাজী ওষুধ বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধ করেন এবং তার নামে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত একটি সাটিফিকেট, ও বিভিন্ন কাগজপত্র, পরিচয়পত্র রয়েছে বলে তার পারিবারিক সূত্র জানায়। গেজেটে নাম না থাকায় তিনি মুক্তিযোদ্ধা হিসাবে কোন ভাতা বা সুযোগ সুবিধা পাননি। এমন কি তাকে রাষ্ট্রীয় ভাবে শেষ সম্মান টুকু রাষ্ট্রীয় মর্যাদায়ও তাকে দাফন করা হলো না।

এবিষয়ে বীর মুক্তিযোদ্ধা রওশন আলম জানান, মুক্তিযুদ্ধকালিন সময়ে তিনি কোথাও মুক্তিযুদ্ধ করেননি। তিনি একটি সার্টিফিকেট বানিয়ে নিয়ে মুক্তিযোদ্ধা হিসাবে দাবী করেন।

এ ব্যাপারে চাটমোহর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী এসএম মোজাহারুল হক জানান, আব্দুল কাদের কোন মুক্তিযোদ্ধা ছিলনা। তবে শুনেছি সে সার্টিফিকেট ক্রয় করে নিজেকে মুক্তিযোদ্ধা দাবী করতো।

এফ/১৬:১০/০৩ আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে