Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৩-২০১৬

জাবির ওয়েবসাইট আছে, ‘তথ্য’ নেই

মাহবুব আলম


জাবির ওয়েবসাইট আছে, ‘তথ্য’ নেই

ঢাকা, ০৩ আগষ্ট- বিজ্ঞানের উৎকর্ষতায় যখন পুরো বিশ্বে চলছে ইন্টারনেটভিত্তিক তথ্যসেবা। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে গ্রাম পর্যায়ে তৈরি হয়েছে তথ্যসেবা কেন্দ্র। অথচ দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়টিতেও তথ্যসেবা চলছে নোটিশ বোর্ড পদ্ধতিতে। যার ফলে শিক্ষক-শিক্ষার্থীদের পড়তে হচ্ছে নানামুখি বিড়ম্বনায়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থাকলেও নেই ‘তেমন কোন তথ্য’।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটির হোম পেজে ঢুকে দেখা যায় ডান পাশে লেখা ‘উপাচার্যের বাণী’। কিন্তু সেখানে প্রবেশ করলে উপাচার্যের কোন বাণী দেয়া নেই। শুধু একটি ছবি ও যোগাযোগের ঠিকানা দেয়া আছে। তার নিচে লেখা অনুষদ ও বিভাগের তথ্য। কিন্তু সেখানে প্রবেশ করে দেখা গেল কোন বিভাগের কোন তথ্যই দেওয়া নেই। অথচ সেখানে লেখা আছে ডিনের বাণী, ভর্তি নিয়ে তথ্য, অনুষদের প্রজেক্ট, প্রকাশনা, গবেষণা নিয়ে তথ্য কিন্তু ভিতরে প্রবেশ করলেই কোন তথ্যই পাওয়া যায় না।

তারপর ‘ইভেন্টে’ ঢুকে দেখা যায় সর্বশেষ ২০১২ সালের ৮ জানুয়ারি তথ্য আপডেট করা হয়েছে। অথচ বিশ্ববিদ্যালয়টিতে প্রতিবছর ফুটবল, ক্রিকেট, বাস্কেট বলসহ বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। তার কোনো তথ্যই আপডেট করা হয় না ওয়েবসাইটটিতে। এছাড়াও হোমপেজের পাশেই লেখা ‘প্রশাসন’ সেখানে ঢুকে দেখা গেল এখন সিনেট সদস্যদের তালিকা আপডেট করা হয়নি।


তার পাশেই ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর কিছু তথ্য দেওয়া থাকলেও, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) কোন তথ্যই দেয়া নেই ওয়েবসাইটটিতে। ওয়েবসাইটটির ‘ক্যাম্পাস লাইফে’ প্রবেশ করে দেখা গেল পরিক্ষক অফিস, লাইব্রেরি, পরিবহণ অফিস, খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রম প্রভৃতি বিষয়গুলো ওয়েবসাইটে শুধু নাম দেয়া আছে কোনো তথ্য দেয়া নেই।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক-শিক্ষার্থী বলেন, আধুনিক বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি সংস্কার করা প্রয়োজন। সাথে সাথে নিয়মিত ক্যাম্পাসে চলমান কার্যক্রমের আপডেট দিলে আমরা খুবই উপকৃত হতাম’।


এ বিষয়ে ইন্টারনেট ম্যানেজমেন্ট সেন্টারের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মো. শরীফ উদ্দিন বাংলামেইলকে বলেন, ‘আপডেট দেওয়া হয়না বিষয়টি ঠিকনা। আমরা নিয়মিত আপডেট দেয়ার চেষ্টা করি’।

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেনোলজি (আইআইটি) বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ও আইটি বিশেষজ্ঞ কে এম আক্কাছ আলী বলেন, ‘এ ওয়েবসাইট নিয়ে আমার অনেক অভিযোগ। একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের অবস্থা এত খারাপ হতে পারে না। অথচ কত ছোট ছোট সংস্থার ওয়েবসাইট অনেক সুন্দর মানসম্মত ভাবে তৈরি ‘

ওয়েবসাইটটি ঢেলে নতুন করে সাজানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘একজন ওয়েব মাস্টার নিয়োগ দিতে হবে। যিনি বিভাগগুলো থেকে ডাটা সংগ্রহ করে সবসময় তথ্য আপডেট রাখবেন।’

আর/১০:১৪/০২ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে