Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০২-২০১৬

ইউনূসের হাতেই জ্বলবে রিও অলিম্পিকের মশাল

ইউনূসের হাতেই জ্বলবে রিও অলিম্পিকের মশাল

ঢাকা, ০২ অগাস্ট- ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসে মশাল বহন করবেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। আজ মঙ্গলবার ঢাকায় ইউনূস সেন্টার থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ প্রফেসর ইউনূসকে এ সম্মান জানিয়েছেন। রিও অলিম্পিকের প্রেরণা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার মিশনে ইউনূসের অংশগ্রহণ চায় অলিম্পিক কমিটি।

বিবৃতিতে আরো বলা হয়েছে, অলিম্পিক গেমসের জন্মস্থল গ্রিসের অলিম্পিয়া নগরীতে গত ২১ এপ্রিল ২০১৬ ঐতিহ্যবাহী অলিম্পিক মশাল প্রজ্বালনের মাধ্যমে রিও অলিম্পিক মশালের যাত্রা শুরু হয়। ব্রাজিলে অলিম্পিক মশালযাত্রা শুরু হয় ৩ মে সেদেশের রাজধানী ব্রাসিলিয়া থেকে। সারা দেশ পরিভ্রমণের পর রিও অলিম্পিকের মশালযাত্রা শেষ হবে ৫ আগস্ট ২০১৬ মারাকানা স্টেডিয়ামে অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। ড. ইউনূস ৪ আগস্ট রিও-তে অলিম্পিক মশাল যাত্রার শেষ পর্বে মশাল বহন করবেন। একই দিন রিওতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায় ভাষণ দেবেন তিনি।

ইউনূস সেন্টার জানিয়েছে, টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো অর্জনে পৃথিবীর নতুন কল্পচিত্র নিয়ে বক্তব্য রাখবেন মুহাম্মদ ইউনূস। একবারে তৃণমূল থেকে বৈশ্বিক পর্যায়ে অ্যাথলেটিক্স এবং স্পোর্টস জগতের মধ্যে একটি সামাজিক মাত্রা সংযোজন করার উদ্দেশ্যে তিনি ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি একযোগে কাজ করবে। সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে পৃথিবীব্যাপী মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সব অনুষ্ঠান, ভেন্যু ও সংগঠন যেন উদ্যোগ নেয় এ ব্যাপারেও তাঁরা কাজ করবেন।

রিও অলিম্পিক হবে আধুনিক অলিম্পিক গেমসের ৩১তম অনুষ্ঠান, যেখানে ৪২টি বিভিন্ন ধরনের খেলাধূলার ওপর প্রতিযোগিতা হবে। ড. ইউনূস ২-৯ আগস্ট ব্রাজিলে অবস্থান করবেন। এদিকে অলিম্পিক উপলক্ষে রিও ডি জেনেরোতে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। এরই মধ্যে ৮৫ হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে দেশটির সরকার।

উল্লেখ, অধ্যাপক ডঃ মুহাম্মদ ইউনূস বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক একই সাথে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন।

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে