Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০২-২০১৬

আশুলিয়ায় ফুটলো রাতের রানি! (ভিডিও সংযুক্ত)

আশুলিয়ায় ফুটলো রাতের রানি! (ভিডিও সংযুক্ত)

দুর্লভ ফুল। ইংরেজিতে বলে নাইট কুইন। এ ফুল ফোঁটার জন্য অপেক্ষা করতে হয় মাসের পর মাস। তাও আবার যে রাতে ফোঁটে সে রাতেই ঝরে পড়ে। ফুলটি দেখতে যেমন সুন্দর তেমনি গন্ধেও অতুলনীয়। সাদা রঙের ফুলের ভেতর ঘিয়ে রঙের এক আবরণ ও সুমিষ্ট গন্ধ নাইট কুইনকে দিয়েছে রাজকীয় চেহারা। এজন্য একে বলা হয় রাতের রানি। আর ফুল প্রেমীদের কাছে রয়েছে এর বেশ কদর।

আরই দুর্লভ রাতের রানি ফুটেছে আশুলিয়ার উত্তর এলাকার ওবাদুর রহমান লিটন বাড়িতে। প্রায় এক যুগ পর বাড়ির ছাদে টবে রাখা রাতে রানি সোমবার দিবাগত রাতে ফুটেছে। প্রাপ্ত কলি থেকে পুরো ফুল ফুটতে ১৫ থেকে ২০ মিটিনের মতে সময লাগে।
এ বিষয়ে সাংবাদিক পেশায় নিয়োজিত ওবাদুর রহমান লিটন জানান, বিভিন্ন পত্র পত্রিকায় ও লোকমুখে জানতে এই ফুলের প্রতি আগ্রহ জম্মায়। পরে পরিচিত একজনের কাছ থেকে এই ফুল গাছটি সংগ্রহ করি। আর ফুল ফোটার জন্য দীর্ঘ বছর ধরে অপেক্ষা থাকি। অবশেষে ফুল ফুটেছে। বেশ আনন্দিত আমি।

এর বৈজ্ঞানিক নাম Peniocereus greggii। বিরল ক্যাকটাস জাতীয় এ ফুলটির আদি নিবাস আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল এবং মেক্সিকো হলেও এখন বাংলাদেশে অনেক পুষ্পপ্রেমির বাড়িতে এ ফুল শোভা পায়। এই ফুলের বৈশিষ্ট্য অন্যান্য যে কোনো ফুলের তুলনায় একটু আলাদা। বছরের মাত্র একদিন এবং রাতের কোনো এক সময় ফোটাই এর স্বভাবগত বৈশিষ্ট্য। নাইট কুইন নিজেকে আত্মপ্রকাশ ও বিকশিত করে রাতেই এবং রাতের অন্ধকারেই হয় তার জীবনাবসান। এর ফলে ফুলটিকে সচরাচর দেখা যায় না।

ফুলগাছটির জন্ম হয় পাতা থেকে। আর সেই পাতা থেকেই প্রস্ফুটিত হয় অসাধারণ ফুলটি। প্রথম পাতার যে কোনো দিকে ছোট একটি গুটির মতো বের হয়। এই গুটি আস্তে আস্তে বড় হয়। ১৪ থেকে ১৫ দিনের মধ্যে সেই ফুলের গুটি থেকে কলি রূপান্তরিত হয়।

যে রাতে ফুল ফুটবে সেদিন বিকেলেই কলিটি অদ্ভুত সুন্দর সাজে সজ্জিত হয়ে ওঠে। পৃথিবী অন্ধকারে ছেয়ে গেলে আস্তে আস্তে মেলতে শুরু করে নাইট কুইনের কলি। রাতের সঙ্গে পাল্লা দিয়ে মেলতে থাকে একটি দুটি করে পাপড়ি। সেইসঙ্গে মিষ্টি এক ধরনের গন্ধ ছড়িয়ে পড়ে চারদিকে। এ গন্ধে তীব্রতা না থাকলেও আছে এক ধরনের অদ্ভুত মাদকতা। রাত যত বাড়তে থাকে তার রূপ ততই খুলতে থাকে। আমাদের দেশে এ ফুল ফোটে বর্ষাকালে (জুলাই-আগস্ট)।

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে