Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০২-২০১৬

ছিটমহলে ভোটার হলেন সাড়ে ১০ হাজার

ছিটমহলে ভোটার হলেন সাড়ে ১০ হাজার

ঢাকা, ০২ আগষ্ট- বিলুপ্ত ছিটমহলবাসীদের খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তালিকা অনুযায়ী ১০ হাজার ২২৭ নাগরিক ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে নারী ভোটার সংখ্যাই বেশি। এর ফলে ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় নতুন এই বাংলাদেশি নাগরিকদের নাম উঠেছে ভোটার তালিকায়।

সোমবার (১ আগস্ট)  বিলুপ্ত ছিটমহলবাসীদের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে এ তালিকা প্রকাশ করা হয়।

আগামী ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এরপরই প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র হাতে পেতে যাচ্ছে দীর্ঘদিন ধরে সুবিধাবঞ্চিত এসব নাগরিক।

ইসির তথ্য অনুযায়ী, বিলুপ্ত ছিটের অধিবাসী সংখ্যা ৩৭ হাজার ৯৩৬ জন। এর মধ্যে আঠারো বা তার বেশি বয়সী ১৩ হাজার ১০৮ জন নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পুরুষ ৬ হাজার ৬৯০ জন ও নারী ৬ হাজার ৪১৮ জন। ভোটার হিসেবে ছবি তুলে নিবন্ধিত হয়েছেন ১০ হাজার ২২৭ জন। এর মধ্যে পুরুষ ৫ হাজার ১০৩ জন ও নারী ৫ হাজার ১১৪ জন।

বিলুপ্ত ১১১টি ছিটমহলে ১৮ বছরের উর্ধ্বে নাগরিকদের ভোটার তালিকাভুক্ত করতে তথ্য সংগ্রহ চলে গত ১০ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত। ভোটার হওয়ার যোগ্য ১৩ হাজার ১০৮ জনের তথ্য সংগ্রহ করা হয়েছে। ছবিসহ নিবন্ধিত হয়েছেন ১০ হাজার ২২৭ জন। বাকি ২ হাজার ৮৮১ জন এখনো ছবি তুলে নিবন্ধন করেননি।

ইসি কর্মকর্তারা জানান, যারা এখনো ছবি তোলেননি তারা আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট নির্বাচনী অফিসে এসে নিবন্ধিত হতে পারবেন। যারা নিবন্ধিত হয়েছেন, তাদের বিষয়ে দাবি-আপত্তিও করা যাবে । চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পর সংশ্লিষ্ট ইউনিয়নগুলোতে নভেম্বরের মাঝামাঝি সময়ে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে।

এর আগে চলতি বছরের মার্চে ইউপি ভোট চলার সময় বিলুপ্ত ছিটমহলের ভোটার তালিকা পুনঃবিন্যাস সম্পন্ন না হওয়ায় ১৫টির তফসিল বাতিল করে ইসি। 

প্রসঙ্গত, দুই দেশের স্থলসীমান্ত চুক্তি অনুযায়ী, ১ অগাস্ট প্রথম প্রহর থেকে ভারতের ১১১টি ছিটমহল বাংলাদেশের ভূখণ্ডে যুক্ত হয়। এর বাসিন্দারাও বাংলাদেশের নাগরিক হয়ে যান। একইভাবে ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অংশ হয়ে যায়।

এফ/০৮:৫৫/০২আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে