Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০২-২০১৬

সরকারি প্রশিক্ষণ পাবে ১২ হাজার নারী

সরকারি প্রশিক্ষণ পাবে ১২ হাজার নারী

ঢাকা, ০২ আগষ্ট- দেশের ১১ হাজার ৭০০ নারীকে প্রশিক্ষণ দেবে সরকার। দারিদ্র বিমোচন এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় ১০ হাজার ৮০০ দরিদ্র নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

সোমবার সাভারের গণকবাড়িতে বিশ্বব্যাংকের অর্থায়নে উত্তরাঞ্চলের দারিদ্র্য বিমোচন উদ্যোগ ‘নারী’ প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

প্রতিমন্ত্রী বলেন, সরকার তৈরি পোশাক শিল্পে উত্তরাঞ্চলের বিপুলসংখ্যক দরিদ্র নারীর কর্মসংস্থান এবং তাদের স্বাবলম্বী করার লক্ষ্যে হাতেকলমে প্রশিক্ষণের কার্যক্রম গ্রহণ করেছে। তৈরি পোশাক শিল্পের মিড লেভেল ম্যানেজমেন্টে বিদেশি কর্মীদের জন্য প্রতি বছর ৫ বিলিয়ন ডলার খরচ হয়। এই পর্যায়ে ম্যানেজমেন্টের জন্য দেশি কর্মীদের বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করলে ৫ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থ সাশ্রয় হবে।

তিনি বলেন, স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এখানে প্রশিক্ষণ গ্রহণকারী সবার কাজের সুব্যবস্থা হবে বলে আমি আশাবাদী।

নারী প্রকল্পের আওতায় ঢাকা, চট্টগ্রাম ও ঈশ্বরদী ইপিজেড এলাকায় নারী প্রকল্পের প্রশিক্ষণ কেন্দ্রে প্রথম পর্যায়ে ৯০০ নারীকে তিন মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া আগামী তিন বছরে বৃহত্তর রংপুর অঞ্চলের পাঁচ জেলার ১০ হাজার ৮০০ দরিদ্র নারীকে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এ প্রশিক্ষণের আয়োজন করেছে।

আর/১০:১৪/০১ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে