Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

নতুন ব্যবসা শুরু করছেন? কীভাবে নয়, জানতে চান- কেন?

সাদিয়া ইসলাম বৃষ্টি


নতুন ব্যবসা শুরু করছেন? কীভাবে নয়, জানতে চান- কেন?

অনেক সময় হুটহাট সিদ্ধান্তের জের ধরে অনেকগুলো টাকা খরচ করে ব্যবসায় নেমে পড়ে মানুষ। কে জানে, হয়তো এরকম কোন সিদ্ধান্তের শিকার আপনিও! সত্যিই যদি এমনটা হয় আপনার সাথে আর আরো অনেকের মতন নিজের টাকাগুলো ব্যবসায় লাগাতে চান আপনিও তাহলে নিশ্চয় অনেককিছু ভাবা হয়ে গিয়েছে আপনার এর ভেতরেই। এই যেমন- প্রথমে কী করবেন, টাকা কোথায় কোথায় খরচ করবেন, কীভাবে নিজেকে সবার কাছে পৌঁছে দেবেন ইত্যাদি ইত্যাদি। কিন্তু আপনি কি জানেন যে এই কীভাবে শব্দটির চাইতে ব্যবসায় নামার আগে যে প্রশ্নটি আপনার নিজেকে করা আরো বেশি দরকার সেটা হল- কেন?

কীভাবে কোন কিছু করবেন সেটা ভাবার আগে এটা ভাবুন যে কেন আপনি এমনটা করছেন। কেন এই ব্যবসা, কেন এখনই, কেন আপনিই- এমন হাজারটা কেনর জবাব আগে খুঁজুন। কারন? কারণ এই একটি প্রশ্নের মাধ্যমে অনেকগুলো ব্যাপার বুঝতে পারবেন আপনি পরিষ্কারভাবে।

প্রথমত, কেন ব্যবসা শুরু করছেন সেটা সম্পর্কে নিশ্চিত হয়ে যাবেন আপনি। আমরা ছোটবেলা থেকে চারপাশের মানুষগুলোর দেখানো ঠিক পথে হাঁটি আর তাদের কথামতই প্রভাবিত হয়ে নিজের সিদ্ধান্ত নেই। হতে পারে আপনি ব্যাতিক্রম। কিন্তু সমাজের বেশিরভাগ মানুষকেই এমনটা করতে দেখা যায়। তাই নতুন কিছু শুরু করার আগে নিজেকে জিজ্ঞেস করুন যে, কেন আপনি সেটা করতে চান। উত্তর যদি হয়- আপনি চাচ্ছেন তাই, তাহলে এগিয়ে যান। আর যদি অন্য কারো প্রভাব থাকে এতে তাহলে আরেকবার ভেবে দেখুন। ভবিষ্যতে কষ্ট পাওয়ার চাইতে বর্তমানে সবটাকে শুধরে নেওয়াই ভালো।

দ্বিতীয়ত, নিজেকে জিজ্ঞেস করুন কেন। কারণ, তালেই আপনি বুঝতে পারবেন যে, আপনি আপনার বর্তমান জীবনকে নিয়ে খুশি কিনা। অনেকে নিজের জীবনকে উপভোগ না করতে পারায়, চাকরির যাতাকলে পিষ্ট হয়ে তারপর সিদ্ধান্ত নেন ব্যবসার দিকে এগিয়ে যাওয়ার। কিন্তু আপনি যেটা করছেন সেটা কি তাত্ক্ষণিক আবেগের বশে, নাকি সত্যিই সেটা চাইছেন বলে? নিজের কাছে জানতে চান।

তৃতীয়ত, নিজেকে কেন প্রশ্নটা করার মাধ্যমে আপনার শক্তি সম্পর্কেও ধারণা হয়ে যাবে আপনার। কতটুকু আপনি সহ্য করতে পারেন সেটা জানতে পারবেন আপনি। আপনার আর্থিক সামর্থ্য, সামনের রাস্তা- সবটা ঠিক আছে কিনা বুঝতে পারবেন। এই যেমন ধরুন- আপনি কেন এর উত্তরে যদি এটা পান যে আপনার নির্দিষ্ট পরিমাণ টাকা আছে বিধায় ব্যবসায় নামছেন আপনি, তাহলে সহজেই আপনার মস্তিষ্ক এটা বুঝে নেবে যে আপনি আপনার এই টাকার সাহায্যে ঠিক কতদূর যেতে পারবেন। সুতরাং, পরবর্তী যেকোন সমস্যায় সহজে ভেঙে পড়তে হবেনা আপনার। যেহেতু আগে থেকেই সবটা জানতেন আপনি।

তাই ব্যবসার দিকে পা বাড়ানোর আগে নিজেকে একবার প্রশ্ন করুন- কেন?

আর/১০:১৪/০১ আগষ্ট

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে