Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

অনলাইনে কেউ আপনার নামের উল্লেখ করলেই এবার জানিয়ে দেবে গুগ্‌ল!

অনলাইনে কেউ আপনার নামের উল্লেখ করলেই এবার জানিয়ে দেবে গুগ্‌ল!

যাঁরা অনলাইনে কাজকর্ম বেশি করেন, তাঁদের জন্য সুখবর। অনলাইনে আপনার নামের উল্লেখ হলেই এবার থেকে গুগ্‌ল তা জানিয়ে দেবে। ক’বার আপনার নামে সার্চ করা হল বা আপনার নামের উল্লেখ করা হল, তা জানতে পারবেন অনায়াসেই। 

গুগ্‌ল সার্চ-এ ‘‘স্টে ইন দ্য লুপ’’ ফিচারটি এনে দিচ্ছে এই অনবদ্য সুবিধা। যে ই-মেল আইডি আপনি রেজাস্টার করবেন, সেখানে পাঠিয়ে দেওয়া হবে অ্যালার্ট মেল। 
কী করতে হবে? 

প্রথমে গুগ্‌ল-এ গিয়ে অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। করা সহজ। জি-মেল লগ-ইন করুন। তার পরে গুগ্‌ল সার্চ ওপেন করলেই আপনার অ্যাকাউন্টে লগ-ইন হয়ে যাবে। এবারে আপনি দেখতে পাবেন দু’টি শর্টকাট— ‘‘মাই অ্যাকাউন্ট’’ এবং ‘‘অ্যাকাউন্ট সেটিংস’’। যেহেতু আপনার ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ স্টোর করার আগে গুগ্‌ল আপনার অনুমতি নেয়, সেহেতু এই দু’টি শর্টকাট আপনাকে দেওয়া হয়ে থাকে। 

অ্যাকটিভিটি কনট্রোলস পেজে ভেসে উঠবে একটি বার্তা— ‘‘Save your search activity on apps and in browsers to make searches faster and get customized experiences in Search, Maps, Now, and other Google products’’।

এই ধাপটি পেরোলে পেজের একেবারে তলার দিকে ভেসে উঠবে একটি উইজেট। ‘‘স্টে ইন দ্য লুপ’’ উইজেট দেখা যাবে আপনার নামের সার্চ রেজাল্ট প্রথম পেজে নীচের ডান দিকে। ‘‘স্টে ইন দ্য লুপ’’-এ ক্লিক করলেই গুগ্‌ল আপনাকে নিয়ে যাবে একটি গুগ্ল অ্যালার্ট ফর্মে যেখানে আপনার নাম কোটেশন মার্ক-এর ভিতরে থাকবে। এর পরে ‘‘ক্রিয়েট অ্যালার্ট’’ ক্লিক করলেই কাজ হয়ে যাবে। 

আপনি যদি গুচ্ছ গুচ্ছ ইমেল পেতে না-চান, তার ব্যবস্থাও রয়েছে। সেটিংস পাল্টে নিলেই গোছা গোছা ই-মেল আসা বন্ধ করে দিতে পারেন। বলে রাখা প্রয়োজন, এভাবে আপনি শুধু নিজের নামই নয়, অনেক কিছু সম্পর্কেই অ্যালার্ট পাবেন। ধরা যাক, আপনি মোবাইল পছন্দ করেন। এবার নিজের নামের জায়গায় ‘‘স্মার্টফোন’’ লিখে দিন। তাহলে স্মার্টফোন সংক্রান্ত গুগ্‌ল-এ যা কর্মকাণ্ড হবে, সব তথ্য চলে আসবে আপনার কাছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে