Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

শিশুর বুদ্ধি বাড়াতে স্তন্যপান করান ২৮ দিন পর্যন্ত

শিশুর বুদ্ধি বাড়াতে স্তন্যপান করান ২৮ দিন পর্যন্ত

আপনি কি চান আপনার শিশু বুদ্ধিমান, স্মার্ট ও তুখোড় হোক? এ প্রশ্ন করাই বাহুল্য। সব মায়েরাই তাই চান। তা হলে অবশ্যই শিশুকে জন্মের পর থেকে অন্তত ২৮ দিন পর্যন্ত স্তন্যপান করান। নতুন এক গবেষণা জানাচ্ছে, স্তন্যপান করানোর সঙ্গে শিশুর মস্তিষ্কের বিকাশ ওতপ্রোত ভাবে জড়িত। মোট ১৮০ জন প্রি-টার্ম ইনফ্যান্টের ওপর এই বিষয়ে গবেষণা চালানো হয়। দেখা গিয়েছে, জন্ম থেকে ২৮ সপ্তাহ পর্যন্ত যে শিশুদের বেশি পরিমাণে স্তন্যপান করানো হয়েছে তাদের মস্তিষ্কের কিছু অংশের গঠন উন্নততর হয়েছে। এতে তাদের বুদ্ধি, স্মৃতিশক্তি ও মোটর নার্ভের ফাংশন অন্যদের তুলনায় প্রখর হয়েছে।

ব্রিগহ্যাম অ্যান্ড উইমেন’স হাসপাতালের ডিপার্টমেন্ট অব নিউবর্ন মেডিসিনের গবেষক ম্যান্ডি ব্রাউন বেলফোর্ট জানান, ‘‘২০০১-’০৩ সাল থেকে ভিক্টোরিয়ান ইনফ্যান্ট স্টাডিজে যে শিশুদের ওপর গবেষণা চালানো হয় তাদের সকলেরই জন্ম ৩০ সপ্তাহের আগে। এদেরকে এনআইসিইউ-তে রেখে আগামী ২৮ দিন পর্যন্ত নিয়মিত স্তন্যপান করানো হয়। এর পর সাত বছর বয়সে সেই শিশুদের আইকিউ, অঙ্ক করার ক্ষমতা, স্মৃতিশক্তি পরীক্ষা করা হয়। দেখা গিয়েছে, যে শিশুদের বেশি স্তন্যপান করানো হয়েছে তাদের মস্তিষ্কের বিকাশ অন্যদের তুলনায় বেশি হয়েছে।’’ অনেক মায়েরাই শিশুকে স্তন্যপান করাতে চান না। তাদেরও চিকিত্সকরা জানাচ্ছেন, অন্তত ২৮ দিন পর্যন্ত স্তন্যপান অবশ্যই করান।
জার্নাল অব পেডিয়াট্রিকসে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

আর/১৭:১৪/০১ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে