Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

কাঁচাপেঁপের ৪ স্বাস্থ্যগুণ

কাঁচাপেঁপের ৪ স্বাস্থ্যগুণ

ওজন ও মাসিকের ব্যথা কমাতে সহায়ক। পাশাপাশি রয়েছে নানান পুষ্টিগুণ। তাই খাবারের তালিকায় এই সবজি থাকা বেশ উপকারী।

কাঁচাপেঁপেতে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ইত্যাদি খনিজ উপাদান। আরও আছে ভিটামিন এ, সি, ই এবং বি। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে কাঁচাপেঁপের পুষ্টিগুণ তুলে ধরা হয়।

ওজন কমাতে সহায়ক: পেঁপেতে রয়েছে দুই ধরনের এনজাইম- পাপাইন এবং চায়মোপাপাইন। যা চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট ভেঙে খাবার হজমে সহায়তা করে। তাই খাবারের তালিকায় কাঁচাপেঁপে যুক্ত করা হলে তা ওজন কমাতে সাহায্য করবে।

মাসিকের ব্যথা: এক গবেষণায় দেখা গেছে পেঁপে নারীদের শরীরে অক্সিটসিন এবং প্রোস্টাগ্ল্যানডিন হরমোনের মাত্রা বৃদ্ধি করে। ওই হরমোনগুলো পালাক্রমে ইউট্রাস সংকোচনে সহায়তা করে। ফলে ব্যথার মাত্র কমে আসে।. 

কোষ্ঠকাঠিন্য: কাঁচাপেঁপেতে রয়েছে প্রচুর আঁশ, যা পানি ধারণ করে। এতে মল নরম হয়। তাছাড়া পেঁপেতে রয়েছে ল্যাটেক্স যা মলাশয় পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

ডায়বেটিস: গবেষণায় দেখা গেছে কাঁচাপেঁপের রস পান করলে তা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেঁপের রস ‘বেটা সেল’ পুর্নগঠনে সহায়তার মাধ্যমে ইনসুলিনের সংশ্লেষণ বৃদ্ধি করে।

আর/১৭:১৪/০১ আগষ্ট

পুষ্টি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে