Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

ডোনাল্ড ট্রাম্পের রেসলিং ক্যারিয়ার (ভিডিও সংযুক্ত)

মিজানুর রহমান


ডোনাল্ড ট্রাম্পের রেসলিং ক্যারিয়ার (ভিডিও সংযুক্ত)

ওয়াশিংটন, ০১ আগষ্ট- ডোনাল্ড ট্রাম্পকে বহুবছর ধরে সবাই চিনে একজন সফল ব্যাবসায়ী ও টিভি উপস্থাপক হিসেবে। রিয়েল স্টেট ব্যবসায় সারা বিশ্বে পথিকৃত তিনি। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নেমে ট্রাম্প নিজেকে রাজনীতিক হিসেবে পরিচয় করালেন। দীর্ঘ নির্বাচনী প্রক্রিয়ায় তার আরও বহুরূপ দেখেছেন মানুষ। মিথ্যাচার, নারী ও মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ মন্তব্য কিংবা প্রতিপক্ষকে আক্রমনাত্মক ভাষায় কথা বলে বহুবার খবরের শিরোনাম হয়েছেন তিনি। তবে তার একটি পরিচয় নিয়ে সংবাদমাধ্যমে এতদিন তেমন আলোচনা হয়নি। সেটি হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের রেসলিং ক্যারিয়ার। রেসলিংয়ে এই প্রভাবশালী ব্যবসায়ী ও রাজনীতিকের ছোটখাট একটা ক্যারিয়ার ছিল। এমনকি ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট (ডব্লিউ ডব্লিউই) এর হল অব ফেমেও স্থান করে নিয়ে ছিলেন ট্রাম্প।

সমালোচকরা বলছেন, ট্রাম্পের মিথ্যাচার, উগ্রতা এসব নাকি তার রেসলিং ক্যারিয়ার থেকেই এসেছে।

১৯৮৮ ও ’৮৯ সালে যুক্তরাষ্ট্রের আটলান্টিক সিটিতে রেসলিংয়ের জনপ্রিয় শো ‘রেসল ম্যানিয়া’র চতুর্থ ও পঞ্চম আসরের উপস্থাপনা করেছিলেন ট্রাম্প। এই দুই আসরের স্পন্সর ছিল তার মালিকানাধীন ট্রাম্প প্লাজা। ১৯৯১ সালের মার্চে রেসল ম্যানিয়ার সপ্তম আসরে লস অ্যাঞ্জেলেস স্পের্টর্স অ্যারেনাতেও লাইভ স্বাক্ষাতকার দিয়েছিলেন তিনি। আটলান্টিক সিটির ট্রাম্প প্লাজায় তিনি রেসলিংয়ের আয়োজনও করেছিলেন। অনেকে তো বলছেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে হোয়াইট হাউজেও ট্রাম্প রেসলিংয়ের আয়োজন করবেন!

১৯৯১ সালে রেসল ম্যানিয়ার সপ্তম আসরে ট্রাম্পের এক ঝলক

তবে রেসলিং রিংয়ে ট্রাম্পের এক অদ্ভুত কাণ্ডের জন্য অনেকেই তাকে স্মরণে রাখবেন। ১০ বছর আগে রেসল ম্যানিয়ার ২৩তম আসরে তিনি রিংয়ের মাঝখানে রেসলিংয়ের জনপ্রিয় মুখ ভিন্স ম্যাকমোহানের মাথা ন্যাড়া করে দিয়েছিলেন।

এই আসরে ‘ব্যাটল অব বিলিওনিয়ার’ নামে একটি চুক্তি করেন ট্রাম্প ও ভিন্স। চুক্তি অনুযায়ী ববি ল্যাশলে খেলবেন ট্রাম্পের পক্ষে, ভিন্সের পক্ষে খেলবেন উমাগা আর রেফারি থাকবেন বিখ্যাত স্টিভ অস্টিন। চুক্তি অনুযায়ী বিজয়ী বিলওনিয়ার পরাজিত বিলয়নিয়ারের মাথা ন্যাড়া করে দেবেন। ওই ম্যাচটি জিতে নেন ববি ল্যাশলে। এরপর রিংয়ের মাঝখানে পরাজিত বিলয়নিয়ার ভিন্সের মাথা ন্যাড়া করে দেন ট্রাম্প।

‘ব্যাটল অব বিলিওনিয়ার’ এর চুক্তি স্বাক্ষর ইপিসোড

আর ওই ম্যাচটি জয়ের মুহূর্ত

২০০৭ সালে ‘মানডে নাইট র’ তে আরেক অদ্ভুত কাণ্ড করে আলোচনায় এসেছিলেন ট্রাম্প। সেদিনের এপিসোডের নাম ছিল ‘ফ্যান এপ্রিসিয়েশন নাইট’। রিংয়ে উঠে আসেন ভিন্স ম্যাকমোহান। সমর্থকরা তার নামে হর্ষধ্বনি দিতে শুরু করে। এমন সময় অডিটরিয়ামের বড় পর্দায় হাজির হন ট্রাম্প। ভিন্সকে আক্রমনাত্মক ভাষায় কথা বলতে থাকেন। এর কিছুক্ষণ পরেই পুরো অডিটরিয়ামে বৃষ্টির মতো উপর থেকে শত শত ডলারের নোট পড়তে শুরু করে। এগুলো সবই ছিল আসল ডলারের নোট। সমর্থকরা কড়কড়ে শত শত ডলারের নোট পেয়ে হতভম্ব হয়ে যান। ট্রাম্প ইন্টারভিউতে বলেন, ‘এরপর সমর্থকরা ভিন্সের বদলে আমাকে সমর্থন করা শুরু করল।’

২০০৯ সালে ভিন্স ম্যাকমোহান ঘোষণা দেন যে তিনি রেসলিংয়ের ফ্যাগশিপ শো ‘মানডে নাইট র’ এর মালিকানা ডোনাল্ড ট্রাম্পের কাছে বিক্রি করে দিয়েছেন। 

এর অল্পকিছুদিন পরই দ্বিগুণ দামে ‘মানডে নাইট র’কে সেই ভিন্সের কাছেই বিক্রি করে দেন ট্রাম্প। ভিন্স নিজেই আগ্রহী হয়ে এটি কিনে নেন। 

তার রেসলিং ক্যারিয়ারে বিভিন্ন  সময় নিয়মবহির্ভুতভাবে প্রতিপক্ষকে শারীরিক ও মৌখিকভাবে আক্রমন করেছেন ট্রাম্প। আর তিনিই কিনা এখন প্রেসিডেন্ট নির্বাচিত হলে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়বেন বলে আশ্বাস দিচ্ছেন! ট্রাম্পের প্রেসিডেন্ট পদের জন্য লড়াইকে রেসলিং সংশ্লিষ্ট অনেকেই তাই হাস্যকর বলছেন। 

অবশ্য রেসলিং রিং থেকে রাজনীতির মাঠে আসার নজির যে একেবারেই নেই, তা নয়। সাবেক ডব্লিউ ডব্লিউ ই সুপারস্টার জেসে ভেনটুরা (দ্য বডি) ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত মিনেসোটা রাজ্যের গভর্ণর ছিলেন।

এফ/১৬:৪৫/০১আগষ্ট

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে