Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০১-২০১৬

ব্রেস্ট ফিডিং করান এমন মায়েদের জন্য পুষ্টিকর ৯ টি স্ন্যাক্স

সাবেরা খাতুন


ব্রেস্ট ফিডিং করান এমন মায়েদের জন্য পুষ্টিকর ৯ টি স্ন্যাক্স

ব্রেস্ট ফিডিং করালে অনেক এনার্জির প্রয়োজন হয়। তাই বাচ্চাকে বুকের দুধ পান করান যে মায়েরা, তাদের ঘন ঘন ক্ষুধা পায়। এজন্য তাদের ক্ষুধা নিবৃত করাও প্রয়োজন। তাই বলে আপনার ওজন বৃদ্ধি পেতে পারে এমন অস্বাস্থ্যকর খাবার খাওয়াও উচিৎ নয়। পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী এমন কিছু স্ন্যাক্স খেতে পারেন ব্রেস্ট ফিডিং করান এমন মায়েরা যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করবে। এমন কিছু স্ন্যাক্সের কথাই জেনে নিই চলুন।

১। বাদাম
প্রোটিনের পাওয়ার হাউজ হচ্ছে বাদাম। এতে স্বাস্থ্যকর পরিমাণে অসম্পৃক্ত চর্বি ও ফাইবার থাকে। তাই ব্রেস্ট ফিডিং করান এমন মায়েদের জন্য ভাঁজা ও হালকা লবণাক্ত বাদাম হতে পারে তৃপ্তিকর একটি স্ন্যক্স। একমুঠো বাদাম দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে।

২। সিদ্ধ ডিম
ডিমে উচ্চমাত্রার প্রোটিন ও ওমেগা ৩ ফ্যাটি এসিড থাকে। এছাড়াও ডিমে সবগুলো এমাইনো এসিড, ভিটামিন এবং মিনারেল ও থাকে। তাই ব্রেস্ট ফিডিং করান এমন মায়েদের জন্য ডিম হতে পারে আদর্শ স্ন্যাক্স।

৩। আস্ত গমের তৈরি স্যান্ডউইচ
আস্ত গমের তৈরি পাউরুটি কিনে এর সাথে চর্বিহীন মাংস, টমেটো, গাজর ইত্যাদি যোগ করুন যাতে প্রয়োজনীয় ভিটামিন ও প্রোটিন পাওয়া যায়। এই স্যান্ডউইচ আপনাকে তৃপ্তি দেবে।

৪। পিনাট বাটারের সাথে আপেল
আপেলের সাথে পিনাট বাটার মিশিয়ে খেলে প্রোটিন ও ফাইবারের সমন্বয় হয়। পিনাট  বাটার পেট ভরা রাখতে সাহায্য করে। পিনাট বাটারের স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিন এনার্জি বৃদ্ধিতে সাহায্য করে। খোসাসহ আপেলে প্রচুর ফাইবার থাকে।

৫। দই
দই ক্যালসিয়াম ও প্রোটিনের চমৎকার উৎস। যা মধ্য বিকেলের চমৎকার স্ন্যাক্স হতে পারে। একে আরো পুষ্টিকর করার জন্য দইয়ের সাথে ফল মেশাতে পারেন। মিষ্টি ও সুগন্ধিযুক্ত মিল্কশেক এড়িয়ে চলুন।

৬। সালাদ
তাজা ফল ও সবজি দিয়ে তৈরি একবাটি সালাদ হতে পারে নতুন মায়েদের জন্য সহজ ও পুষ্টিকর একটি স্ন্যাক্স। সব্জিতে উচ্চমাত্রার পানি থাকে বলে আপনাকে হাইড্রেটেড থাকতে সাহায্য করবে।

৭। অ্যাভোকাডো
মনো ও পলিস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ অ্যাভোকাডোতে ভিটামিন এবং ফাইবার ও থাকে,  যা নতুন মায়েদের জন্য পুষ্টিকর একটি খাবার। কুড়মুড়ে স্বাদের জন্য বিস্কুটের সাথে খেতে পারেন অ্যাভোকাডো।

৮। পনির
ক্যালসিয়াম ও আমিষের উৎস পনির। এছাড়া বি ভিটামিন ও থাকে এতে। হোল গ্রেইন ক্রেকারস বা পাউরুটির সাথে খেতে পারেন পনির।

৯। মিষ্টি আলু
শর্করার পাশাপাশি মিষ্টি আলুতে ভিটামিন, আয়রন ও অন্যান্য খনিজ উপাদান ও থাকে। তাই স্ন্যাক্স হিসেবে মিষ্টি আলু খেতে পারেন ব্রেস্ট ফিডিং করান এমন মায়েরা।

লিখেছেন- সাবেরা খাতুন

এফ/১৬:০৫/০১আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে