Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০১-২০১৬

তবে কি সুখের জলেই ভেসে যাচ্ছে বাংলাদেশ?

এম এস আজীম


তবে কি সুখের জলেই ভেসে যাচ্ছে বাংলাদেশ?

ঢাকা, ০১ অগাস্ট- 'হ্যাপি প্লানেট ইনডেক্স' নামে এক আন্তর্জাতিক সংস্থা গতকাল(রোববার) এক জরিপ প্রকাশ করেছে। যেখানে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় 'বাংলাদেশ অষ্টম'। তবে এমন সময়ে জরিপটি প্রকাশ করা হয়েছে, যখন দেশের একটি বৃহৎ অঞ্চলের মানুষ বন্যায় কবলিত। ঘর ছেড়েছে হাজারো মানুষ। খেয়ে না খেয়ে দিন পার করছে এসব মানুষ।

এদিকে তালিকা প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে ব্যাপক আলোচনা ও সমালোচনা। অনেকেরই প্রশ্ন, "তবে কি সুখের জলেই ভেসে যাচ্ছে বাংলাদেশ?"

অপরদিকে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড. ইমরান এইচ সরকার বন্যা কবলিত মানুষকে সাহায্যের আবেদন জানিয়ে তার ভেরিফায়েড ফেইসবুক পেইজে এক স্ট্যাটাসে লিখেছেন, " ঘরে বসে থাকা সম্ভব হচ্ছে না। তরুণরা উদ্যোগ নিচ্ছে স্বশরীরে চরাঞ্চলে ঘরে ঘরে গিয়ে সহায়তা পৌঁছে দেওয়ার। আমিও যাচ্ছি তাদের সাথে। চলুন যার যা আছে তাই নিয়ে নেমে পড়ি।"

এই স্ট্যাটাসের প্রেক্ষিতে অনন্যা ফারজানা নামে একজন লিখেছেন, " সুখী দেশের তালিকায় ৮ এ নাকি বাংলাদেশ! তবে কি সুখের জলেই ভেসে যাচ্ছে মানুষগুলো।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে বন্যা কবলিতদের সাহায্যের জন্য এগিয়ে আসার আহব্বান জানিয়েছেন।

উল্লেখ, জনগণের শান্তি, সমৃদ্ধি, মৌলিক চাহিদা, স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ের ওপর জরিপ চালিয়ে সুখী দেশের তালিকাটি তৈরি করা হয়েছে। ১৪০ দেশের তালিকা করা হলেও ১০টি দেশের নাম প্রকাশ করেছে হ্যাপি প্লানেট ইনডেক্স। সুখীর দেশের তালিকায় থাকা শীর্ষ ১০ দেশের নাম যথাক্রমে কোস্টারিকা, মেক্সিকো, কলম্বিয়া, ভানুয়াতু, ভিয়েতনাম, পানামা, নিকারাগুয়া, বাংলাদেশ, থাইল্যান্ড ও ইকুয়েডর।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে